শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

<span class="entry-title-primary">একনেকে ১৪ হাজার কোটি টাকায় ১১ প্রকল্প অনুমোদন</span> <span class="entry-subtitle">৪ লেন হচ্ছে সোনাইমুড়ী-রামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক</span>

একনেকে ১৪ হাজার কোটি টাকায় ১১ প্রকল্প অনুমোদন ৪ লেন হচ্ছে সোনাইমুড়ী-রামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ১১টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে প্রায় সাড়ে ১৪ হাজার কোটি টাকা। গত মঙ্গলবার (২৮শে মে) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিৎ কর্মকার। সচিব বলেন, একনেক সভায় আজ ১১টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে ১৪ হাজার ৩৩৭ কোটি ৩৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬ হাজার ৫৪১ কোটি ৫২ লাখ টাকা, বৈদেশিক ঋণ থেকে ৭ হাজার ৮৭৯ কোটি ১৫ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮৩ কোটি ২৯ লাখ টাকা ব্যয় করা হবে। এতে সোনাইমুড়ী-রামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পও রয়েছে। এতে করে সোনাইমুড়ী-রামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণের খবরে চাটখিল উপজেলাসহ সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে। চাটখিল পৌরসভার প্যানেল মেয়র মজিবুর রহমান নান্টু বলেন, ‘এ সড়ক চার লেন হবে, এটা অত্র এলাকার মানুষের দীর্ঘদিনের স্বপ্ন।

একনেক সভায় এ প্রকল্প পাস হওয়ার খবর শুনে শুধু এখানকার কয়েক লাখ মানুষই খুশি হননি; বরং এ সড়কে যাতায়াত করা আশপাশের জেলাগুলোর মানুষজনরাও আনন্দ প্রকাশ করছেন। এলাকাবাসীর পক্ষ থেকে আমরা সরকারকে ধন্যবাদ জানাচ্ছি।’ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং স্থানীয় নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচএম ইব্রাহিম কালবেলাকে বলেন, ‘এ প্রকল্প নিঃসন্দেহে আমার নির্বাচনী এলাকায় মানুষের জীবনমানে পরিবর্তন আনবে। এ সড়কটি ৪ লেনে উন্নীত করা আমার নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। আমি আমার ওয়াদা রক্ষা করেছি। এজন্য আমার নির্বাচনী এলাকার জনগণের পক্ষ থেকে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আমরা বঙ্গবন্ধুকন্যার দীর্ঘায়ু কামনা করি।’ সভায় মন্ত্রিপরিষদ সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সিনিয়র সচিব ও সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুমোদিত প্রকল্পের মধ্যে সরকারি অর্থায়ন ৬ হাজার ৫৪১ কোটি ৫২ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৭ হাজার ৮৭৯ কোটি ১৫ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮৩ কোটি ২৯ লাখ টাকা ব্যয় করা হবে বলে জানানো হয়। এতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘কুমিল্লা-লালমাই-চাঁদপুর-লক্ষ্মীপুর-বেগমগঞ্জ (আর-১৪০) (লক্ষ্মীপুর আন্তঃজেলা বাসস্ট্যান্ড হতে বেগমগঞ্জ চৌরাস্তা) এবং বেগমগঞ্জ-সোনাইমুড়ী-রামগঞ্জ (আর-১৪২) (সোনাইমুড়ী হতে রামগঞ্জ) আঞ্চলিক মহাসড়ক ৪-লেন সড়ক উন্নয়ন প্রকল্প, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ‘কক্সবাজার বিমান বন্দর উন্নয়ন (১ম পর্যায়) প্রকল্প: ১. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, ২. বিদ্যুৎ বিভাগ ৩. স্থানীয় সরকার বিভাগ ৪. পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ৫. অর্থনৈতিক সম্পর্ক বিভাগের গুচ্ছ প্রকল্প’ ইত্যাদিও রয়েছে। সুত্র: আরটিভি/ জুমবাংলা

Share This