সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় তুচ্ছ ঘটনায় বাড়ছে খুন!

কুমিল্লায় তুচ্ছ ঘটনায় বাড়ছে খুন!

Views

            ষ্টাফ রিপোর্টার\ কুমিল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র্র করে আইন নিজের হাতে তুলে নেবার ভয়ংকর প্রবণতা বাড়ছে দিন দিন। ন্যায় বিচারের জন্য সামাজিক অনুশাসন এবং দেশের আইনের আশ্রয় না নিয়ে নিজে ব্যক্তিগত আক্রোশ প্রকাশ কিংবা দলীয় প্রকাশ্য আক্রমনাত্মক কার্যক্রমের বহিঃপ্রকাশে খুন কিংবা গাছে উল্টো করে ঝুলিয়ে পেটানোর মত অপরাধ বাড়ছে। গত আগষ্ট মাস থেকে শুরু করে সেপ্টেম্বর মাসে অন্তত ৭টি এমন ঘটনা ঘটেছে।

এ প্রসঙ্গে কুমিল্লার পুলিশ সুপার আবদুল মান্নান জানান, কোন ভাবেই আইন নিজের হাতে তুলে নেয়া যাবে না। এই বিষয়টি আমরা নিবৃত করি এবং করার দায়িত্ব সবাইকে পালন করতে হবে।

তথ্য বিশ্লেষণে জানা গেছে, গত ৩রা আগষ্ট মুরাদনগর উপজেলার এলখাল এলাকায় ছাগল কাঁঠাল পাতা খাওয়াকে কেন্দ্র করে মারামারিতে খুন হন বিল্লাল হোসেন নামে এক কৃষক। ১২ই আগষ্ট শনিবার বুড়িচং উপজেলার ইছাপুরা গ্রামে বাড়ি রাস্তা নিয়ে বিরোধের জেরে ইসহাক নামে এক বৃদ্ধকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠে। এর আগের দিন পুলিশ গিয়ে বিরোধ মেটাতে ইসহাকের বাড়ির রাস্তা যেন কেউ বন্ধ না করে ওই নির্দেশনা দিয়ে আসে। তারপরও তারা বিরোধে জড়ায় এবং প্রাণহানির ঘটনা ঘটে।

২৬শে আগষ্ট বরুড়া উপজেলার ভাউকসার ইউনিয়নে চুরির দায়ে আবদুল হান্নান নামে এক যুবককে গাছে ঝুলিয়ে পেটানোর অভিযোগে পুলিশের হাতে আটক হয় জহিরুল ইসলাম নামে এক ইউনিয়ন পরিষদের মেম্বার। ২৭শে আগষ্ট ভোরে ‘চুরি করতে নির্মানাধীন ভবনে ঢুকেছে’ এমন অভিযোগ এনে কুমিল্লা শহরের ডুমুরিয়া চানপুর এলাকায় পিটিয়ে আহত করা হয় বাবু আলম নামে এক যুবককে। পরে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার কয়েক ঘন্টা পরই তার মৃত্যু হয়।

২৮শে আগষ্ট কুমিল্লা নগরীর গোবিন্দপুর রেলগেইট এলাকায় পারিবারিক বিরোধের জেরে ছোট মাসুমের হাতে খুন হয় জাহিদ নামে এক যুবক। প্রাথমিকভাবে জানা গেছে, পাথর দিয়ে ঢিল মেরে জাহিদকে মারা হয়। ৩০শে আগষ্ট বিকালে কুমিল্লার লাকসাম উপজেলা শ্রীয়াং বাজারে মাদকের বিরোধীতা করায় আবুল কাশেম নামে এক মেম্বারকে প্রকাশ্যে কুপিয়ে খুন করে এক মাদক ব্যবসায়ী।

২রা সেপ্টেম্বর বরুড়া উপজেলার জালগাঁও গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জেরে পাল্টাপাল্টি হামলায় ২ জন খুন হয়। ৭ই সেপ্টেম্বর মেঘনা উপজেলার বড়কান্দা গ্রামে চুরির অভিযোগে গাছে ঝুলিয়ে রাসেল নামে এক যুবককে পেটানোর ভিডিও ভাইরাল হয়। তাকে গাছে ঝুুলিয়ে পেটানোর অভিযোগ উঠে বড়কান্দা ইউনিয়নের মেম্বার মোঃ আলমের বিরুদ্ধে।

বরুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিরোজ হোসেন বলেন, আমাদের নৈতিক অবক্ষয়ের কারণে অনেকেই নিজের হাতে আইন তুলে নিয়ে অপরাধ আরো প্রকট করে তুলে। আমরা মানুষকে বুঝাই যে সমস্যা হলে আইনশৃঙ্খলাবাহিনীর সাহায্য নেন। আমরা বিভিন্ন এলাকায় বিট পুলিশিংয়ের সভায়ও সাধারণ মানুষকে বুঝাই যেন আইন নিজের হাতে তুলে না নেয়া হয়।

কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান জানান, প্রথমত অনেকে যারা আইন নিজের হাতে তুলে নিয়ে শাস্তি দিচ্ছেন- তাদের আইন প্রয়োগের বিষয়ে অজ্ঞতা আছে। আইন প্রয়োগ করার কার কতটুকু ক্ষমতা সেটাও জানতে হবে। দ্বিতীয়ত, আমাদের নিজেদেরই দায়িত্ব আছে মানুষকে আইন নিজের হাতে তুলে নেয়া থেকে নিবৃত করা। ভিকটিম কিংবা অপরাধী কেউ যেন আতংকিত কিংবা উৎসাহিত হয়ে আইন নিজের হাতে তুলে না ফেলে। আর অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়টি জনপ্রতিনিধিসহ সমাজের দায়িত্বশীল ব্যক্তি যারা আছেন তাদেরকে দায়িত্বশীল আচরণ করতে হবে। যেন মানুষ অন্যায়ভাবে নির্যাতনের শিকার না হয়। সন্দেহবশত কিংবা প্রকৃত পক্ষে যদি কোন অপরাধী হাতেনাতে ধরা পড়ে তাহলে মানুষ যেন প্রথমেই থানার শরণাপন্ন হয়।

অপরাধ বিশ্লেষক এ্যাডভোকেট এএমএম মঈন বলেন, ন্যায় বিচার না পাওয়া থেকেই মানুষের আইন নিজের হাতে তুলে নেবার প্রবণতা তৈরী হয়। আর ন্যায় বিচার পাওয়া যায় না তখনই যখন সঠিক বিচারকের কাছে কিংবা আইন প্রয়োগকারী সংস্থার কাছে যাওয়া হয় না। যে কোন সমস্যায় আদালত, আইনশৃঙ্খলাবাহিনী কিংবা সামাজিক ও গ্রাম্য আদালতের সহযোগিতা নেয়া যেতে পারে। এখন মানুষ সুবিচার পায়। সামজের দায়িত্ববানরাই সাধারণ মানুষকে এসব বিষয়ে সচেতন করতে হবে।

Share This

COMMENTS