শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মঙ্গলবারে বাংলাদেশের অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস যুক্তরাষ্ট্র যাচ্ছেন

মঙ্গলবারে বাংলাদেশের অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস যুক্তরাষ্ট্র যাচ্ছেন

ষ্টাফ রিপোর্টারঃ আগামী ২৪শে সেপ্টেম্বর মঙ্গলবার বাংলাদেশের অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘ সাধারণ পরিষেদের অধিবেশনে অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছেন।
উল্লেখ্য, ছাত্র-জনতার রক্তাক্ত অভ্যুত্থানের মধ্য দিয়ে গঠিত অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের প্রথম বিদেশ সফরের এই কর্মসূচী চূড়ান্ত করা হয়েছে। বলা বাহুল্য, গত ৫ই আগষ্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ ত্যাগের পর গত ৮ই আগস্ট ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের নতুন অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপর প্রায় দেড় মাস কেটে গেছে। এই সময়ে অর্থনীতি পুনরুদ্ধার তথা দেশ পুনর্গঠনে জরুরি কিছু উদ্যোগ নিতে হয়েছে প্রধান উপদেষ্টাকে।
অবশ্য চলতি মাসের শুরুতে তার প্রথম বিদেশ সফরে থাইল্যান্ড যাওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত ব্যাংককে বিমসটেক শীর্ষ সম্মেলনটি স্থগিত হয়ে যায়। অত:পর, এবার সবকিছু ঠিক থাকলে আগামী ২৪শে সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন। উদ্দেশ্য- জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ। নিরাপত্তারক্ষী ছাড়া অল্পসংখ্যক সফরসঙ্গী নিয়ে ২৪-২৮শে সেপ্টেম্বর হবে সেই সফরসূচী। শিডিউল অনুযায়ী আগামী ২৭শে সেপ্টেম্বর শুক্রবার সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন তিনি।
উল্লেখ্য, নিউইয়র্কে একাধিক দেশের সরকার প্রধানের সঙ্গে ড. ইউনূসের আনুষ্ঠানিক বৈঠক হবে। ডাচ্ প্রধানমন্ত্রী ডিক শফ, বাহরাইনের যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ বিন ঈসা আল খলিফা, পাকিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ শেহবাজ শরীফ, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিন্টনকেন, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গার সঙ্গে বৈঠক প্রায় চূড়ান্ত। পাশাপাশি জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ, জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক, জাতিসংঘ শরণার্থী-বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডিসহ জাতিসংঘের বেশ কয়েকটি সংস্থার প্রধানের প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা হওয়ার কথা রয়েছে। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের বিষয়টি এখনো অনিশ্চিত। সফরকালে প্রধান উপদেষ্টা সিএনএন ও এনএইচকেতে সাক্ষাৎকার দেবেন। ফোর্বস ও নিউ ইয়র্ক টাইমস-এর পৃথক ইভেন্টে অংশ নেবেন। তাছাড়া ভয়েস অব আমেরিকার সঙ্গেও তিনি কথা বলতে পারেন। সিনেটর ডিক ডারবিন, কেরি কেনেডি এবং বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের সিইও প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করবেন বলে জানা গেছে। সূচি অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন ড. ইউনূস।
এছাড়া, জাতিসংঘে বাংলাদেশের সদস্য প্রাপ্তির ৫০ বছর উপলক্ষে নিউ ইয়র্কে একটি সংবর্ধনার আয়োজন করছে নিউ ইয়র্কস্থ বাংলাদেশের স্থায়ী মিশন। ওই অনুষ্ঠানেও তিনি যোগ দেবেন। এর পাশাপাশি নিউ ইয়র্কে অবস্থানের সময় ড. ইউনুস সামাজিক ব্যবসা, জলবায়ু পরিবর্তন, বাংলাদেশ- যুক্তরাষ্ট্র ব্যবসায়ী পরিষদের সভায় অংশ নিতে পারেন।
তবে, নিউ ইয়র্কে ইউনূস-মোদি বৈঠক এখনো চূড়ান্ত হয়নি বলে জানা গেছে। এদিকে ভারতের পররাষ্ট্র সচিব বিক্রম মিশ্রিওর গত বৃহস্পতিবার বলেছেন, নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। তিনি বলেন- অনেক রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা আছে। তা নিয়ে আলোচনাও চলছে। কিন্ত সবকিছু নির্ভর করছে উপযুক্ত সময়ে নেতাদের উপস্থিতির উপরই।

Share This