শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মনোহরগঞ্জে ভ্রাম্যমান আদালতের অভিযানে ভেসাল  জাল ও অবৈধভাবে তৈরী বারা বাঁধ অপসারণ

মনোহরগঞ্জে ভ্রাম্যমান আদালতের অভিযানে ভেসাল জাল ও অবৈধভাবে তৈরী বারা বাঁধ অপসারণ

            ষ্টাফ রিপোর্টার\ কুমিল্লার মনোহরগঞ্জে ভ্রাম্যমান আদালতের অভিযানে ডাকাতিয়া নদীর বিভিন্ন শাখা খালে বসানো ভেসাল জাল অবৈধভাবে তৈরি বারা বাধঁ অপসারণ করা হয়েছে। গত শনিবার (৬ই জুলাই) উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৭টি স্পটে পরিচালিত ভ্রাম্যমান আদালতের নেতৃত্ব দেন, মনোহরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট উজালা রাণী চাকমা। অভিযানকালে লাখ লাখ দেশীয় মাছের পোনা উদ্ধার করে উন্মুক্ত জলাশয়ে অবমুক্ত করা হয়। অবৈধভাবে খালে বাধঁ দেয়ায় ৩ জনকে ৯ হাজার টাকা জরিমানা ও সর্তক করা হয়। এ সময় প্রায় ৭৫০ ফুট অবৈধ জাল জব্দ করে  ধ্বংস করা হয়। ভ্রাম্যমান আদালতের অভিযান চলাকালীন উপজেলা মৎস্য কর্মকর্তা তৌহিদ হাসানসহ  মনোহরগঞ্জ থানার একদল পুলিশ সহযোগিতা করেন।

            উপজেলা মৎস্য কর্মকর্তা তৌহিদ হাসান জানান, দেশীয় প্রজাতির বিভিন্ন ছোট মাছ যেমন কৈ, শিং, খলিশা, টাকি, ফলই  মাছের পোনা এই সমস্ত অবৈধ বাধ ও জালের কারণে বিলুপ্তির পথে। মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ অনুয়ায়ী ওইদিন মনোহরগঞ্জ উপজেলার নাথেরপেটুয়া মেল্লা খাল, নদনা খাল ও ডাকাতিয়া নদীর বিভিন্ন খালে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অবৈধভাবে স্থাপিত এসব বারা বাধ ও ভেসাল জাল জব্দ ও বিনস্ট করা হয়। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৭টি স্থান থেকে বারা বাধ ও জাল অপসারণ ও বিনস্টকরণ এবং ৯ হাজার টাকা জরিমানা করা হয়। এসব জাল থেকে আনুমানিক দেড় লাখ দেশীয় প্রজাতির মাছের পোনা উদ্ধার করে উন্মুক্ত জলাশয়ে অবমুক্ত করা হয়।

            ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও মনোহরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা উজালা রাণী চাকমা জানান, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

Share This

COMMENTS