সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ইতালির ১৮টি অঞ্চলের ৩০ লক্ষাধিক  বাসিন্দা অগ্ন্যুৎপাতের ঝুঁকিতে আছেন

ইতালির ১৮টি অঞ্চলের ৩০ লক্ষাধিক বাসিন্দা অগ্ন্যুৎপাতের ঝুঁকিতে আছেন

Views

            ষ্টাফ রিপোর্টার\ ইতালির ১৮টি অঞ্চলের প্রায় ৩০ লাখ বাসিন্দা অগ্ন্যুৎপাতের ঝুঁকিতে পড়েছেন। গত শুক্রবার (১০ই নভেম্বর) দেশটির নাগরিক সুরক্ষা সংস্থা এ তথ্য জানিয়েছেন।

            সংস্থাটি জানিয়েছে, এই মুহূর্তে ইতালির সবচেয়ে বিপজ্জনক ঝুঁকি হচ্ছে ক্যাম্পি ফেগ্রেই নামের আগ্নেয়গিরি। যার কিছু অংশ প্রায় উদগিরণের সহনসীমা অতিক্রমের পথে রয়েছে। এর আগে এক গবেষণায় বলা হয়েছে, প্রলয়ংকরী পরিস্থিতির জন্ম দেয়া ভিসুভিয়াসের চেয়ে কম পরিচিত ক্যাম্পি ফেগ্রেই আগ্নেয়গিরিটি। কিন্তু গবেষণার সহ-লেখক স্টেফানো কার্লিনো বলেন, এটি অত্যন্ত বিপজ্জনক।

            সম্প্রতি গবেষণায় দেখা গেছে, আগ্নেয়গিরিটির বিস্তৃতি প্রায় ২০০ কিলোমিটার। নেপলস উপসাগরের তলদেশে এর অবস্থান বলে চিহ্নিত হয়েছে।

            নেপলস এমন একাধিক আগ্নেয়গিরির স্থান যেগুলো গত ৩৯ বছর ধরে সক্রিয় রয়েছে।

            প্রায় দুই হাজার বছর আগে পম্পেই নগরীকে মানচিত্র থেকে মুছে ফেলেছিল ভিসুভিয়াস। সে তুলনায় বিস্তৃত ক্যাম্পি ফেগ্রেইর হাজার বছরের ইতিহাস সাদামাটা। সর্বশেষ ১৫৩৮ সালে এর পেট থেকে লাভা, ছাই ও শিলা উদগীরণ হয়েছিল।

            গবেষকরা বলছেন, ক্যাম্পি ফেগ্রেই পুরোপুরি হালকাভাবে নেয়ার মতো নয়। ৩০ হাজার বছর আগে এর অগ্ন্যুৎপাতের সঙ্গে নিয়ান্ডারথাল মানুষের বিলুপ্তির সম্পর্ক রয়েছে। হাজার হাজার বছরের সুপ্ত এই আগ্নেয়গিরিটি পুনরায় জেগে উঠতে পারে।

ইতালির নেপলস অঞ্চলে প্রায় ৩০ লাখ লোকের বসবাস। হিসাব-নিকাশ করে ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সি রেড জোন বা সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে এ অঞ্চলের প্রায় ১৮টি এলাকাকেই। সুত্র: সিএনএন ও বণিক বার্তা

Share This

COMMENTS