শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসলামের দৃষ্টিতে নতুন বছরে আমাদের করণীয়

ইসলামের দৃষ্টিতে নতুন বছরে আমাদের করণীয়

            ড. এ এন এম মাসউদুর রহমান\ চন্দ্র ও সূর্য এমন দু’টি সৃষ্টি, যেগুলোর কারণে আমরা সময় হিসাব করতে পারি। আল্লাহ তাআলা বলেন, ‘সূর্য ও চাঁদ নির্ধারিত হিসাব অনুযায়ী চলে।’ (সুরা আর-রহমান: ৫) এরই ধারাবাহিকতায় আমরা নববর্ষ পেয়ে থাকি। নববর্ষ উদ্যাপন প্রতিটি জাতিসত্তার একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এ অনুষ্ঠানের মাধ্যমে পুরোনো বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করা হয়। বিভিন্ন কারুকার্য ও রংবেরঙের আলোকসজ্জা ব্যবহার করে সাজানো হয় অনুষ্ঠানস্থল। ছোট-বড় সবার মধ্যে বিরাজ করে আনন্দের বন্যা। কোনো কোনো অঞ্চলে মেলা বসিয়ে নববর্ষকে বরণ করা হয়। কিন্তু ইসলামে এভাবে অনুষ্ঠান পালন করার কোনো ভিত্তি নেই। নেই কোনো নির্দেশনা। তাই বলে ইসলাম এ বিষয়টি এড়িয়ে যায়নি। কারণ মহানবী (সা.) নতুন বছরে পদার্পণ করলে মহান আল্লাহ’র দরবারে অধিক কৃতজ্ঞতা প্রকাশ করতেন। কারণ, তাঁর দয়া ও বরকতে মানুষ পরবর্তী বছরে পদার্পণ করতে সক্ষম হয়।

            এরপর মহানবী (সা.) বিগত বছরকে বিভিন্নভাবে বিশ্লেষণ করতেন। তাতে কত ভুলত্রুটি হয়েছে, কোন কোন কাজ করার ইচ্ছা ছিল, কোন কোনটি সম্পাদিত হয়েছে, কোন কোনটি সম্পাদিত হয়নি এবং তা না হওয়ার কারণ কী ইত্যাদি চুলচেরা বিশ্লেষণ করতেন। বিগত বছরের ভুল নিয়ে সমালোচনা করে তিনি মহান রবের কাছে ক্ষমা চাইতেন। অনুরূপ ভুল যেন আর ভবিষ্যতে না হয় অথবা সাধ্যাতীত বোঝা বা দায়িত্ব যেন ঘাড়ে এসে না পড়ে, সে জন্য মহান আল্লাহর কাছে দোয়া করতেন।

তাঁর দোয়ার প্রকৃতি সম্পর্কে আল্লাহ তাআলা বলেন, ‘হে আমাদের রব, আমরা যদি ভুলে যাই, অথবা ভুল করি, তাহলে আপনি আমাদের পাকড়াও করবেন না। হে আমাদের রব, আমাদের ওপর বোঝা চাপিয়ে দেবেন না, যেমন আমাদের পূর্ববর্তীদের ওপর চাপিয়ে দিয়েছেন। হে আমাদের রব, আপনি আমাদের এমন কিছু বহন করাবেন না, যার সামর্থ্য আমাদের নেই। আর আপনি আমাদের মার্জনা করুন, আমাদের ক্ষমা করুন এবং আমাদের প্রতি দয়া করুন। আপনি আমাদের অভিভাবক।’ (সুরা বাকারা: ২৮৬)

            ভুল সংশোধন করার পাশাপাশি মহানবী (সা.) আল্লাহ’র কাছে নতুন বছরে কাজ করার তাওফিক চাইতেন এবং সব সময় তাঁর ওপর ভরসা করতেন। এ প্রসঙ্গে মহানবী (সা.)-এর দোয়া উদ্ধৃত করে কোরআনে বলা হয়েছে, ‘আমি আমার সাধ্যমতো সংশোধন চাই। আল্লাহ’র সহায়তা ছাড়া আমার কোনো তাওফিক নেই। আমি তাঁরই ওপর ভরসা করেছি এবং তাঁরই কাছে ফিরে যাই।’ (সুরা হুদ: ৮৮)

            অপর দিকে নববর্ষ উপলক্ষে আলোকসজ্জা করা, বিভিন্ন স্থাপনা নানা কারুকার্যে সজ্জিত করা ছাড়াই আমরা অনুষ্ঠানটি সম্পাদন করতে পারি। কারণ এগুলোর মধ্যে কোনো কল্যাণ নেই। বরং এসব কাজ করা অপচয়ের শামিল। আর যারা অপচয় করে, তারা শয়তানের ভাই। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা অপচয় করো না, নিশ্চয় অপচয়কারীরা শয়তানের ভাই। আর শয়তান তার রবের প্রতি খুবই অকৃতজ্ঞ।’ (সুরা ইসরা: ২৭) তিনি আরও বলেন, ‘তোমরা খাও, পান করো কিন্তু অপচয় করো না। নিশ্চয় তিনি অপচয়কারীদের পছন্দ করেন না।’ (সুরা আরাফ: ৩১)

            এ ছাড়া নববর্ষ উপলক্ষে গানবাজনা করা, নাচানাচি করা, বিভিন্ন প্রাণীর মুখোশ পরিধান করা, অশ্লীল কাজ করা হারাম। কেননা এসব কাজ যেমন অন্য সময় করা বৈধ নয় তেমনি নববর্ষ উপলক্ষেও করা বৈধ নয়। কোনো মুসলমানের পক্ষে এমন কাজ করা অনুচিত। মহানবী (সা.) বলেন, ‘যে ব্যক্তি কারও সাদৃশ্য গ্রহণ করবে, সে তাদের অন্তর্ভুক্ত হয়ে যাবে।’

            চন্দ্র-সূর্যের হিসাব অনুযায়ী একটি বছর চলে যাওয়ার পর আরেকটি বছর আসবে- এটাই স্বাভাবিক। এতে নতুনত্বের কিছু নেই, জমকালো উদ্যাপনও এখানে অপচয়ের শামিল। বরং ভাবতে হবে, আমার জীবন থেকে একটি বছর চলে গেল। তাই সময়ের প্রতি গুরুত্বারোপ করে নবোদ্যমে নতুন বছরকে বরণ করতে হবে।

লেখক: সহযোগী অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়

Share This