শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

লালমাইয়ে সড়কে নিম্নমানের খোয়া ব্যবহারের অভিযোগ

লালমাইয়ে সড়কে নিম্নমানের খোয়া ব্যবহারের অভিযোগ

            প্রদীপ মজুমদার\ কুমিল্লার লালমাই উপজেলার বেলঘর উত্তর ইউনিয়নের মনতলা-জাফরপুর নতুন সড়ক নির্মাণ কাজে নিম্নমানের ইটের খোয়া ও রাবিশ ব্যবহারের অভিযোগ উঠেছে। সরেজমিন গিয়ে দেখা যায়, শ্রমিকরা নিম্নমানের খোয়া ও রাবিশ দিয়ে সাব-বেইজের কাজ শুরু করে। এতে এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে সড়ক নির্মাণে বাধা সৃষ্টি করে ও উপজেলা প্রকৌশলীকে অবহিত করে। উপজেলা প্রকৌশলীর নির্দেশে ঠিকাদারি প্রতিষ্ঠান সড়ক থেকে নিম্নমানের খোয়া ও রাবিশ অপসারণ করে নেয়।

            জানা গেছে, সড়কটি নির্মাণ কাজের দায়িত্ব পায় মেসার্স এএইচ এন্টারপ্রাইজ। সড়কের নির্মাণের চুক্তি মূল্য ১ কোটি ৮১ লাখ ১৭ হাজার টাকা। গত বছরের অক্টোবরের প্রথম সপ্তাহে নির্মাণ কাজ শুরু করা হয়। স্থানীয় জাফরপুর গ্রামের সাইফুল ইসলাম বলেন, নিম্নমানের খোয়া ও রাবিশ দিয়ে সড়কে কাজ করছে দেখে আমরা কাজে বাধা দেই ও উপজেলা প্রকৌশলীকে অবহিত করি। পরে বিকালে এসব খোয়া অপসারণ করা হয়েছে। তবে এমন ঠিকাদারকে যেন পরবর্তীতে সড়ক নির্মাণের কাজ দেয়া না হয়।

            তদারকি কর্মকর্তা ও উপ-সহকারী প্রকৌশলী আবদুল ওয়াদুদ বলেন, উপজেলা প্রকৌশলী স্যারের নির্দেশে আমি সকাল ১১টায় ঘটনাস্থলে গিয়ে অভিযোগের সত্যতা পাই এবং স্যারকে জানাই। এরপর বিকালে ঠিকাদারের শ্রমিকরা নিম্নমানের খোয়া ও রাবিশগুলো অপসারণ করেছেন।   এ বিষয়ে স্থানীয় ফোর স্টার ব্রিকস ফিল্ডের মালিক ও সাব-কন্ট্রাক্টর ইয়াছিন মিয়া বলেন, সকালে শ্রমিকরা কয়েক গাড়ি খারাপ খোয়া ও রাবিশ দিয়ে রাস্তায় সাব-বেইজের কাজ শুরু করে। জানাজানি হওয়ার পর বিকালে আমাদের শ্রমিকরা এগুলো অপসারণ করেছে। সামনে এমনটা আর হবে না। মেসার্স এএইচ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আকতার হোসেন বলেন, সড়ক নির্মাণ কাজটি আমার প্রতিষ্ঠানের নামে হলেও কাজটি ইয়াছিন মিয়াকে আমি সাব-কন্ট্রাক্ট দিয়েছি। তিনিই কাজের মালামাল সরবরাহ করেছেন। উপজেলা প্রকৌশলী জাহিদুল ইসলাম বলেন, আমি নাঙ্গলকোট উপজেলায় নির্বাচনী প্রশিক্ষণে ছিলাম। সকালে এলাকাবাসী থেকে জানতে পেরে তদারকি কর্মকর্তাকে সেই সড়কে পাঠাই এবং নিম্নমানের খোয়া ও রাবিশ অপসারণের ব্যবস্থা নেই। সড়ক নির্মাণে কাউকে নিম্নমানের সামগ্রী ব্যবহার করতে দেয়া হবে না।

Share This