শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

এসএসসি ও সমমানের ফল  প্রকাশ মে’র প্রথম সপ্তাহে

এসএসসি ও সমমানের ফল প্রকাশ মে’র প্রথম সপ্তাহে

            ষ্টাফ রিপোর্টার\ চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল আগামী মে মাসে প্রকাশের পরিকল্পনা করা হয়েছে। মে মাসের শুরুর দিকে ফল প্রকাশ করা হতে পারে। এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সাধারণত লিখিত পরীক্ষা যেদিন শেষ হয়, সেদিন থেকে পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়। এবারো এই সময়সীমার মধ্যে ফল প্রকাশ করা হবে।

            জানা গেছে, গত ১২ই মার্চ এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। সে হিসাবে ১২ই মের মধ্যে এসএসসির ফল প্রকাশ করা হতে পারে। ইতোমধ্যে পরীক্ষকরা খাতা মূল্যায়ন শুরু করেছেন। খাতা মূল্যায়ন শেষে তা সংশ্লিষ্ট বোর্ডে পাঠানো হবে। এরপর ফল প্রকাশের প্রস্তাবনা পাঠাবে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের এক সদস্য বলেন, প্রাথমিকভাবে আমরা চিন্তা করেছি ৯, ১০ অথবা ১১ই মে ফল প্রকাশের প্রস্তাবনা পাঠাব। ফল তৈরি হয়ে গেলে এর আগেও প্রকাশ করা হতে পারে। ১২ই মের মধ্যে ফল প্রকাশ করা হবে।

            এবার পরীক্ষায় অংশ নেয়ার জন্য ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন শিক্ষার্থী ফরম পূরণ করেছিল। ৩ হাজার ৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এসএসসি ও সমমান পরীক্ষা দিয়েছে। তাদের মধ্যে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী এসএসসি, ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন পরীক্ষার্থী দাখিল ও ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন পরীক্ষার্থী এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছি।

            এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির তত্ত¡ীয় পরীক্ষা ১৫ই ফেব্রæয়ারি থেকে ১২ই মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয়। ব্যবহারিক পরীক্ষা হয় ১৩ই মার্চ থেকে ২০শে মার্চ পর্যন্ত। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের তত্ত¡ীয় পরীক্ষা ১৫ই ফেব্রæয়ারি থেকে ১৪ই মার্চ এবং ব্যবহারিক পরীক্ষা ১৬ই মার্চ থেকে ২১শে মার্চ পর্যন্ত চলে। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও ভোকেশনালের তত্ত¡ীয় পরীক্ষা ১৫ই ফেব্রæয়ারি থেকে ১২ই মার্চ পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২১শে মার্চ পর্যন্ত চলে।

Share This

COMMENTS