শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

জুলাইয়ে নির্যাতনের শিকার ২৫৫ নারী ও কন্যাশিশু: মহিলা পরিষদ

            ষ্টাফ রিপোর্টার\ জুলাই মাসে নির্যাতনের শিকার হয়েছে ২৫৫ জন নারী ও কন্যাশিশু। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৬৪ জন। বাংলাদেশ মহিলা পরিষদের নারী ও কন্যা নির্যাতন বিষয়ক মাসিক পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে।

            গত ১লা আগস্ট সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ পরিসংখ্যান প্রকাশ করা হয়। এতে জানানো হয়, ১৬টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে নারী ও কন্যা নির্যাতন বিষয়ক পরিসংখ্যান তৈরি করা হয়েছে।

            সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জুলাই মাসে ২ জন কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে এবং ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে ২ জন কন্যা। এছাড়াও ১৩ জন কন্যাসহ ২০ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

            পরিসংখ্যান অনুযায়ী, জুলাইয়ে যৌন নিপীড়নের শিকার হয়েছে ১৫ জন কন্যাসহ ১৮ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৪ জন কন্যা। নারী ও কন্যা পাচারের ঘটনার শিকার ১ জন। ২ জন এসিডদগ্ধের শিকার হয়েছে। ৩ জন অগ্নিদগ্ধের শিকার হয়েছে, এর মধ্যে ১ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে। বিভিন্ন কারণে ১ জন কন্যাসহ ৪২ জনকে হত্যা করা হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন, এর মধ্যে ৯ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ২ জন কন্যাসহ ৯ জন।

            পারিবারিক সহিংসতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে ২টি। ১ জন গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে। ৭ জন কন্যাসহ ২২ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৭ জন কন্যাসহ ১৮ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এর মধ্যে ৩ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। ৪ জন কন্যাসহ ৬ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। এছাড়াও ৩ জন কন্যাকে অপহরণের চেষ্টার ঘটনা ঘটেছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ৩টি এবং বাল্যবিবাহের চেষ্টার ঘটনা ঘটেছে ৯টি। ১ জন কন্যাসহ ২ জন সাইবার ক্রাইমের শিকার হয়েছে। এছাড়া ৫ জন কন্যাসহ ১৩ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

Share This

COMMENTS