শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

অপরিকল্পিত নগরায়নে উদ্বিগ্ন কুমিল্লা  সিটি কর্পোরেশনের নাগরিকরা

অপরিকল্পিত নগরায়নে উদ্বিগ্ন কুমিল্লা সিটি কর্পোরেশনের নাগরিকরা

            সাদিক মামুন\ নগরীর মর্যাদা পাওয়ার দীর্ঘ ১২ বছরেও কুমিল্লা সিটি কর্পোরেশনে পরিকল্পিত নগরায়ন ব্যবস্থাপনা বাস্তবায়ন না হওয়ায় উদ্বিগ্ন নগরবাসী। নগরীর জন্য বিশাল বরাদ্দ এবং অসংখ্য মেগা প্রকল্প অনুমোদন করা হলেও নাগরিকদের মৌলিক সমস্যাগুলোর সমাধান মিলছে না। সুশৃঙ্খল নগর গড়ে তোলার পরিকল্পনা কাগজে কলমে থাকলেও বাস্তবে তা ভিন্ন।

            গত ১২ বছরে কুমিল্লা সিটিতে গড়ে উঠেছে ইচ্ছে মাফিক ভবন। এসব ভবনের অন্তত ৫শ’ নকশা বহির্ভূত। আর অনুমোদন ছাড়া অন্তত ২শ’ ভবন নির্মাণ করা হয়েছে। আবাসিক ও বাণিজ্যিক এসব ভবনের আকার আয়তনের কোনো ঠিক-ঠিকানা নেই। কোথাও চলাচলের রাস্তায়, কোথাও বা অলিগলিতে নেমে এসেছে ভবনের সিঁড়ি। আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশ করা দুষ্কর। বিভিন্ন উপজেলা থেকে নগরীতে ছুটে আসছেন মানুষ। ভাড়া অথবা বসতি গড়ছেন নগরীতে। ওভারলোড হয়ে পড়ছে নগর। কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রায় ৫৩ দশমিক ৪ বর্গকিলোমিটার আয়তনের ২৭টি ওয়ার্ডে বর্তমানে ৬ লাখেরও বেশি মানুষের বসবাস। এমন পরিস্থিতিতে অপরিকল্পিত নগরায়ণ নিয়ে উদ্বিগ্ন সবাই।

            নগরীর আয়তনের তুলনায় সড়ক কম হওয়া সত্তে¡ও প্রতিনিয়ত বাড়ছে নানা রকমের যানবাহনের সংখ্যা, যা নগরজুড়ে সৃষ্টি করছে যানজট, এছাড়া অপরিকল্পিত ভবন নির্মাণ, পয়ঃনিস্কাশন ও বর্জ্য ফেলার মতো পর্যাপ্ত ডাস্টবিন না থাকা, বিভিন্ন ড্রেনে বিদ্যুৎ এবং ভবনের পিলার থাকায় একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতা সৃষ্টি, বিভিন্ন ওয়ার্ডে সড়কবাতির অপ্রতুলতাসহ অনেক কিছুতেই অপ্রাপ্ততা রয়েছে। সম্প্রতি ইউএসএআইডির সহায়তায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত স্ট্রেন্দেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রকল্পের আওতায় এক কর্মশালায় ওইসব বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। একই সঙ্গে কর্মশালায় পরিকল্পিত নগরায়নের মধ্য দিয়ে দেশের প্রাচীন শহর কুমিল্লা সমৃদ্ধ নগরীতে রূপান্তরিত হোক এমন প্রত্যাশাও করা হয়।

            এদিকে মহানগর আওয়ামী লীগের ওয়ার্ড সম্মেলনগুলোতে স্থানীয় এমপি আ. ক. ম. বাহাউদ্দিন বাহার অভিযোগের আঙ্গুল তুলে বলেছেন কুমিল্লা নগরীকে গত ১২ বছরে একটি জঞ্জালে পরিণত করেছেন সাবেক মেয়র। অপরিকল্পিত ভবন নির্মাণের অনুমতি দিয়ে গোটা শহরকে সংকুচিত করা হয়েছে। লুটপাট করে সব খেয়ে ফেলায় নগরবাসী এখন বিভিন্ন সমস্যায় ভোগান্তি পোহাচ্ছে। বর্তমানে বিভিন্ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। এসব কাজ সম্পন্ন হলে নগরবাসী আগের চেয়ে আরও সুবিধা ভোগ করতে পারবে। তিনি পরিকল্পিত নগর ব্যবস্থাপনার ওপরও গুরুত্বারোপ করেন।

            কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আবু সায়েম বলেন, আমরা পরিকল্পিত নগরায়ন গড়ে তুলতে বদ্ধপরিকর। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে তা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছেনা। একটি মাস্টার প্ল­্যান তৈরি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে জমা পড়ে আছে। এটি অনুমোদন না হলে কার্যকর কোন পদক্ষেপ নেয়া যাবে না। সর্বোপরি পরিকল্পিত নগরায়ন ব্যবস্থাপনা বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ের পুরোপুরি সহযেগিতা জরুরি।

Share This

COMMENTS