শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলায় ডিসেম্বর মাসে খুন ৭টি নারী ও শিশু  নির্যাতন ৩৩টি; সড়ক দুর্ঘটনায় নিহত ২৩ জন

কুমিল্লা জেলায় ডিসেম্বর মাসে খুন ৭টি নারী ও শিশু নির্যাতন ৩৩টি; সড়ক দুর্ঘটনায় নিহত ২৩ জন

            ষ্টাফ রিপোর্টার\ কুমিল্লা জেলায় ডিসেম্বর মাসে ৭টি খুনের ঘটনা ঘটেছে। ধর্ষণের ঘটনা ১০টি এবং নারী-শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ২৩টি। সিঁধেল চুরি, পশু চুরিসহ মোট ২৬টি চুরি এবং মাদক আইনে ২১০টি মামলাসহ বিভিন্ন অপরাধে জেলায় মোট ৪১৬টি মামলা হয়েছে।

 কুমিল্লা জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়েছে। গত রোববার (১৪ই জানুয়ারী) সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক খন্দকার মুঃ মুশফিকুর রহমান।

            সভা সূত্রে জানা গেছে, ডিসেম্বর মাসে ৪৬টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ৩০টি সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ৬৮ জন। জেলায় ১১টি বাল্য বিবাহ রোধ করা হয়েছে, একই সাথে বাল্য বিবাহ নিরোধ আইনে ৫টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৬৮ হাজার টাকা জরিমানা আদায় এবং একজনকে কারাদন্ড প্রদান করা হয়। ডিসেম্বর মাসে ১৯৩টি গ্রাম আদালতে ৭৪৫টি মামলা দায়ের ও ৮২৭ মামলা নিষ্পত্তি করা হয়েছে। মাদক ও চোরাচালান সংক্রান্ত মোট ১৭৯টি মামলা দায়ের ও ৪৮টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। জেলা প্রশাসন কর্তৃক ওই মাসে ২৪১টি মোবাইল কোর্ট ৪৭২টি মামলায় ৩৪ লাখ ৭১ হাজার ২৫০ টাকা জরিমানা আদায়সহ ২৮ জনকে কারাদন্ড প্রদান করা হয়েছে। নদী হতে অবৈধভাবে বালু উত্তোলন ও নিচু জমিতে বালু দ্বারা ভরাটকারীদের বিরুদ্ধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ১৫টি অভিযানে ১০টি মামলায় ৮ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

            সভায় বক্তব্য রাখেন, কুমিল্লা-৬ সংসদ সদস্য আকম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা-১ আসনের সংসদ সদস্য আব্দুস সবুর, জেলা পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম (বার), সিভিল সার্জন ডা. নাসিমা আক্তার, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ওমর ফারুকসহ বিভিন্ন উপজেলার চেয়ারম্যানগন ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ।

            সভায় গোমতী নদীর পাড়ের মাটি কাটা, অবৈধভাবে বালু উত্তোলন, জিবির নামে চাঁদা উঠানো, অবৈধ স্থাপনা উচ্ছেদ, বাল্য বিবাহ, দ্রব্য মূল্য স্থিতিশীল রাখতে বাজার মনিটরিংসহ জেলার সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

Share This

COMMENTS