শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলায় প্রধান শিক্ষক ছাড়া  চলছে ১০৮৯ প্রাথমিক বিদ্যালয়

কুমিল্লা জেলায় প্রধান শিক্ষক ছাড়া চলছে ১০৮৯ প্রাথমিক বিদ্যালয়

ষ্টাফ রিপোর্টার ॥ কুমিল্লার ১৭ উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ২ হাজার ১০৭টি। এর মধ্যে ১ হাজার ৮৯ বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। যদিও চলতি দায়িত্বের প্রধান শিক্ষক দিয়ে চালানো হচ্ছে ৫২৩টি বিদ্যালয়। আর ৫৬৬ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য। ফলে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

জেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় অফিস সূত্রে জানা যায়, প্রধান শিক্ষকের পদগুলো ৬৫ ভাগ পদোন্নতির মাধ্যমে এবং ৩৫ ভাগ সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণের বিধান থাকার পরও বছরের পর বছর শূন্য পড়ে। কোনো কোনো বিদ্যালয়ে পাঁচ বছরের অধিক কাল ধরে প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে।

জেলার একাধিক শিক্ষকের সঙ্গে কথা বলে জানা গেছে, শহর এলাকায় বা শহরতলীর বিদ্যালয়ে পদ শূন্য হলে অন্য এলাকা থেকে বদলি হয়ে পদ পূরণ হয়। কিন্তু প্রত্যন্ত এলাকার বিদ্যালয়ে অবসরে যাওয়ার পর পদ শূন্য থেকে যাচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা যায়, দীর্ঘ দিন ধরে সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ করা হচ্ছে না। এ ছাড়া সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেওয়াও বন্ধ রয়েছে। তাই প্রধান শিক্ষকের শূন্য পদ পূরণ করা যাচ্ছে না।

এ বিষয়ে কুমিল্লা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সফিউল আলম জানান, এতগুলো প্রধান শিক্ষকের পদ শূন্য রেখে ভালোভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা সত্যিই কষ্টের। শূন্য পদের বিষয়ে মন্ত্রণালয় অবগত আছে। নিয়োগ শুরু হলে এ সমস্যা আর থাকবে না বলে তিনি মনে করেন।

Share This