রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে  নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে  শনিবার দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে শনিবার দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Views

 ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন রাজনৈতিক জোট এনডিএর জয়ের পর টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আগামী শনিবার (৮ই জুন) ভারতের নতুন সরকারের শপথ অনুষ্ঠানে যোগদান করার অনুরোধের প্রেক্ষিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শেখ হাসিনা তাঁর এ আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং মোদির শপথে যোগ দিতে শনিবার ভারত যাচ্ছেন। এ ব্যাপারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন,  তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে শনিবার দিল্লি সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬ই জুন (বৃহস্পতিবার) সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ৯ই জুন (রবিবার) সন্ধ্যায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি।

এর আগে গত বুধবার নরেন্দ্র মোদিকে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ- এর প্রধান হিসেবে নির্বাচিত করা হয়। আগামী রোববার যখন মোদি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তখন তিনি জওহরলাল নেহরুর পর দ্বিতীয় ভারতীয় হিসেবে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার অনন্য কীর্তিত্ব অর্জন করবেন। ওদিকে, টানা তৃতীয়বার লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বিজয়ী হওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাংলাদেশের জনগণ, সরকার, ব্যক্তিগত ও পরিবারের পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয়বার এনডিএর বিজয়ে নরেন্দ্র মোদির নেতৃত্বের প্রশংসা করে শেখ হাসিনা বলেন, তাঁর (নরেন্দ্র মোদি) বলিষ্ঠ নেতৃত্বের কারণে এটা সম্ভব হয়েছে। এ সময় বাংলাদেশ ও ভারতের মধ্যকার সুপ্রতিবেশীসুলভ সম্পর্কের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করে বলেন, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএর বিজয়ের মধ্য দিয়ে ভারত ও ভারতের জনগণ বিশ্বসভায় আরও এগিয়ে যাবে।

উল্লেখ্য, গত মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা শেষে দেখা যায় ,এবারের নির্বাচনে মোদির বিজেপি ২৪০টি আসনে জয় পেয়েছে। যেখানে ২০১৯ সালে তারা একাই ৩০৩টি আসন পেয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ অনুষ্ঠানে নেপাল ও মরিশাসের প্রধানমন্ত্রী, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এবং ভুটানের রাজাকেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে। সুত্র: জিএইচ/এসজি(পিটিআই, নিউজ১৮)

Share This