শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রতিশ্রুতির দেড় বছরেও দেয়া হয়নি বেষ্টনী  কুমিল্লার বিজয়পুর রেললাইন এখনো বিপজ্জ্বনক

প্রতিশ্রুতির দেড় বছরেও দেয়া হয়নি বেষ্টনী কুমিল্লার বিজয়পুর রেললাইন এখনো বিপজ্জ্বনক

 ষ্টাফ রিপোর্টার ॥ দেড় বছরে ৫টি তাজা প্রাণ ঝরে গেলেও লাকসাম-আখাউড়া রেললাইনের বিজয়পুরে এখনো দেয়া হয়নি বেষ্টনি। এতে জনমনে কাটেনি দুঃশ্চিন্তা। ২০২২ সালের ৯ই মার্চ কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর এলাকায় ট্রেনে কাটা পড়ে মৃত্যুবরণ করে রেল লাইনের পাশে বিজয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩ শিক্ষার্থী মিম, রিয়া ও তাসফিয়া। রেললাইন পার হয়ে স্কুলে যাওয়ার সময় অতর্কিতভাবে চলে আসা ট্রেনের নিচে প্রাণ হারায় তারা।

ওই বছরের ১৬ই ডিসেম্বর সকালে একই স্থানে রেললাইন পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় প্রাণ হারায় মিরাজুল নামে এক দিন মজুর। রেললাইনের উপর ফেলে আসা কাপড়ের পুটলি আনতে গিয়ে এই দুর্ঘটনা ঘটে।

সর্বশেষ চলতি বছরের ২৭শে জুলাই রাতে একই স্থানে প্রাণ হারায় মা ও শিশু। স্থানীয়রা জানায়, বিজয়পুর বাজার থেকে ট্রেন লাইনটি অতিক্রম করে বিপরীত পাশে যাওয়ার সময় এই প্রাণহানির ঘটনা ঘটে থাকতে পারে।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর বাজার এলাকায় স্থানীয় দু’টি শিক্ষা প্রতিষ্ঠান থাকায় এই অঞ্চলটিতে রেল লাইনের উপর সারাদিনই মানুষের হাটা চলাচল থাকে। অপরদিকে বিদ্যালয়ে শিক্ষার্থীরাও বাজারের থেকে ঘুরে না গিয়ে রেললাইনের উপর দিয়েই স্কুলে আসা-যাওয়া করে।  সাধারণ দিনগুলোতো দেখা যায় রেললাইনের ওপরই বসে শ্রমিকের হাট। পাশেই দৈনিক বড় বাজার থাকায় রেল লাইনটি প্রতিদিনই থাকে অনিরাপদ।  প্রাণহানির মত ঘটনার জন্য এই এলাকাটি সকলের কাছে পরিচিত হয়ে উঠলেও নিরাপত্তার জন্য রেললাইনে নেয়া হয়নি কোন পদক্ষেপ। এই এলাকায় সড়ক বিভাগের পক্ষ থেকে কুমিল্লা নোয়াখালী মহাসড়কের উপরে একটি ফুটওভার ব্রিজ নির্মাণ করে দিলেও এখনো চালু হয়নি ব্রীজটি।

গত বছর মিম, রিয়া ও তাসফিয়ার মৃত্যুর পর  সে সময় স্কুল কর্তৃপক্ষ,  প্রশাসন ও জনপ্রতিনিধিদের দাবি ও প্রস্তাবনায় জনবহুল  বিজয়পুর বাজার ও বিজয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঝে রেল লাইনটিকে বেষ্টনী দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।  সে সিদ্ধান্তের প্রায় দেড় বছর হতে চললেও এই স্থানের রেল লাইনটিকে এখনো নিরাপদ করা হয়নি। ঢাকা-চট্টগ্রাম রেলপথে এখন পুরোদমে রেল চালু হওয়ায় সেই সিদ্ধান্তের বাস্তবায়ন এখন অতি গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে।

কুমিল্লা রেলওয়ের ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (পথ) লিয়াকত আলী মজুমদার জানান, কুমিল্লা নোয়াখালী মহাসড়কের উপর বিজয়পুর লেভেল ক্রসিং থেকে বিজয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয় এবং বিজয়পুর বাজারকে মাঝখানে রেখে উত্তর দিকে এক কিলোমিটার জায়গায় রেল লাইনের দু’পাশে ফেন্সিং (বেষ্টনী) করা হবে। এ ব্যাপারে নকশাসহ প্রয়োজনীয় কার্যক্রম শেষ করে রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় অফিসে পাঠানো হয়েছে।  এখন শুধু অনুমোদনের অপেক্ষা।  আগামী এক মাসের মধ্যে এই জায়গাটিকে বেষ্টনের ভেতরে এনে রেল লাইনটিকে নিরাপদ করা হবে।

কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, এই জায়গাটির বিষয়ে আমি জেনেছি। আমি সংশ্লিষ্ট  মন্ত্রণালয়ে কথা বলবো- তারা এই জায়গাটিকে (বিজয়পুর) নিরাপদ করতে কি কি ব্যবস্থা গ্রহণ করছে সেটি জানবো এবং আগামী আইন শৃঙ্খলা কমিটির সভায় বিষয়টা নিয়ে আলোচনা করা হবে।

Share This

COMMENTS