শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সব পুলিশ সদস্যকে কর্মস্থলে যোগদানের নির্দেশ আইজিপির

সব পুলিশ সদস্যকে কর্মস্থলে যোগদানের নির্দেশ আইজিপির

ষ্টাফ রিপোর্টার: চলমান অস্বাভাবিক পরিস্থিতি সামাল দিতে পুলিশ ইউনিটের কর্মকর্তা ও ফোর্সকে আজ বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ দিয়েছেন পুলিশের নবনিযুক্ত মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম। এ ছাড়া আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে ঢেলে সাজাতে ঢাকা মহানগর পুলিশের কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন পুলিশের উপমহাপরিদর্শক মো. মাইনুল হাসান। সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমানকে সরিয়ে তাঁকে দায়িত্ব দেয়া হয়। এর বাইরে র‌্যাবের মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক এ কে এম শহিদুর রহমান। মো. হারুন অর রশিদকে সরিয়ে তাঁকে দায়িত্ব দেয়া হয়।
গতকাল বুধবার বিকেল ৪টার দিকে পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে ছাত্র আন্দোলনের বিক্ষোভ ঘিরে পুলিশের ভূমিকার জন্য দুঃখ প্রকাশ করেন নবনিযুক্ত আইজিপি। সেই সঙ্গে এই আন্দোলন ঘিরে সহিংসতায় যেসব ছাত্র, সাধারণ মানুষ ও পুলিশ সদস্য হত্যাকান্ডের শিকার হয়েছেন, তার প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্ত করার প্রতিশ্রæতি দিয়েছেন তিনি। পুলিশকে একটি পেশাদার বাহিনী হিসেবে গড়ে তুলতে কাজ করার প্রতিশ্রæতি দিয়ে আইজিপি বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সব মেট্রোপলিটন, জেলা, নৌ, রেলওয়ে ও হাইওয়ে থানার কর্মকর্তা ও ফোর্সকে নিজ নিজ পুলিশ লাইনসে যোগদানের জন্য নির্দেশ দেয়া হয়েছে।
ময়নুল ইসলাম বলেন, ‘দেশের যেকোনো সংকটময় মুহূর্তে পুলিশ সব সময় সর্বোচ্চ আন্তরিকতা, নিষ্ঠা ও পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করে। কিন্তু বর্তমান বৈষম্যবিরোধী যৌক্তিক আন্দোলনে আমাদের আগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দেশবাসীর প্রত্যাশা অনুযায়ী দায়িত্ব পালন করতে পারেননি। এ জন্য বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে আমি পুলিশপ্রধান হিসেবে আন্তরিকভাবে দুঃখিত।’ মানবাধিকার লঙ্ঘন করা উচ্চাভিলাষী কর্মকর্তাদের শাস্তির আওতায় আনা হবে কি না, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে ময়নুল ইসলাম বলেন, ‘আমাদের ত্রুটিবিচ্যুতি হয়েছে। সেগুলোর ক্ষেত্রে যাঁরা এমন করেছেন, তাঁদের বিরুদ্ধে পুলিশ প্রবিধানসহ অন্য যেসব আইন ও চাকরিবিধি রয়েছে, সেগুলোর আলোকে প্রশাসনিক ও আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।’

Share This