শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

২০২৪ সালের সরকারি  ছুটির তালিকা প্রকাশ

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ

            ষ্টাফ রিপোর্টার॥ মন্ত্রিসভার অনুমোদনের পর ২০২৪ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে সরকার। গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ তালিকা প্রকাশ করা হয়। আগামী বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটি থাকবে। তারমধ্যে দুদিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার।

            মন্ত্রিসভার বৈঠকে ২০২৪ সালের ছুটির তালিকা অনুমোদন দেয়া হয়। আগামী বছরও বরাবরের মতো সাধারণ ছুটি ১৪ দিন ও নির্বাহী আদেশের ছুটি আট দিন। সাধারণ ছুটি হচ্ছে ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৬শে মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ৫ই এপ্রিল জুমাতুল বিদা, ১১ই এপ্রিল ঈদুল ফিতর, ১লা মে দিবস, ২২শে মে বুদ্ধপূর্ণিমা (বৈশাখি পূর্ণিমা), ১৭ই জুন ঈদুল আজহা, ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস, ২৬শে আগস্ট জন্মাষ্টমী, ১৬ই সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী (সা.), ১৩ই অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ই ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫শে ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)।

            নির্বাহী আদেশে ছুটি হচ্ছে- ২৬শে ফেব্রুয়ারি শবেবরাত, ৭ই এপ্রিল শবেকদর, ১৪ই এপ্রিল বাংলা নববর্ষ, ১০ই এবং ১২ই এপ্রিল ঈদুল ফিতরের আগে ও পরের দুই দিন, ১৬ এবং ১৮ই জুন ঈদুল আজহার আগে ও পরের ২ দিন এবং ১৭ই জুলাই আশুরার দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে।

            ঐচ্ছিক ছুটির মুসলিম পর্বের মধ্যে রয়েছে- ৯ই ফেব্রুয়ারি শবেমেরাজ, ১৩ই এপ্রিল ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১৯শে জুন ঈদুল আজহার তৃতীয় দিন, ৫ই সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা এবং ১৫ই অক্টোবর ফাতেহা-ই-ইয়াজদাহম। হিন্দু পর্বের ঐচ্ছিক ছুটির দিনগুলোর মধ্যে রয়েছে- ১৪ই ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ৮ই মার্চ শিবরাত্রী ব্রত, ২৫শে মার্চ দোলযাত্রা, ৬ই এপ্রিল হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২রা অক্টোবর মহালয়া, ১১ ও ১২ই অক্টোবর দুর্গাপূজা (অষ্টমী ও নবমী), ১৬ই অক্টোবর লক্ষীপূজা এবং ৩১শে অক্টোবর শ্যামাপূজা।

এছাড়া ১লা জানুয়ারি ইংরেজি নববর্ষ, ১৪ই ফেব্রুয়ারি ভস্ম বুধবার, ২৮শে মার্চ পূণ্য বৃহস্পতিবার, ২৯শে মার্চ পূণ্য শুক্রবার, ৩০শে মার্চ পূণ্য শনিবার, ৩১শে মার্চ ইস্টার সানডে এবং ২৪ ও ২৬শে ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) হচ্ছে খ্রিস্টান পর্বের ঐচ্ছিক ছুটি।

            ঐচ্ছিক ছুটির বৌদ্ধ পর্বের মধ্যে রয়েছে- ২৩শে ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ই এপ্রিল চৈত্র সংক্রান্তি, ২০শে জুলাই আষাঢ়ী পূর্ণিমা, ১৬ই সেপ্টেম্বর মধু পূর্ণিমা এবং ১৬ই অক্টোবর প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।

            প্রজ্ঞাপনে বলা হয়, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট ৩ দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেয়া যেতে পারে। সব কর্মচারীকে বছরের শুরুতে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত ৩ দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন নিতে হবে। সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেয়া যেতে পারে।

Share This