রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

৯ মামলায় মির্জা ফখরুলের  জামিন শুনানি ৯ই জানুয়ারি

৯ মামলায় মির্জা ফখরুলের জামিন শুনানি ৯ই জানুয়ারি

Views

            ষ্টাফ রিপোর্টার\ এজাহারে নাম থাকার পরও গ্রেপ্তার না দেখানো নাশকতার ৯ মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন আবেদনের শুনানি ৯ই জানুয়ারি। গত রোববার ঢাকার মুখ্য মহানগর হাকিম রেজাউল করিম চৌধুরী মির্জা ফখরুলের জামিন আবেদন গ্রহণ করে শুনানির এ তারিখ দেন।

            গত ২৮শে অক্টোবর বিএনপির মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষের পর রাজধানীর পল্টন ও রমনা থানায় পুলিশ বাদী হয়ে এসব মামলা করে। ১০ মামলার মধ্যে আট মামলার এজাহারে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নাম রয়েছে। আর দুই মামলায় তিনি সন্দেহভাজন।

            কিন্তু তাঁকে প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় গ্রেপ্তার করা হলেও বাকি মামলাগুলোতে গ্রেপ্তার দেখানো হচ্ছিল না। এমন পরিস্থিতিতে গত ১৩ই অক্টোবর ১০ মামলায় তাঁর জামিন চেয়ে ঢাকার সিএমএম আদালতে আবেদন করা হয়। কিন্তু সিএমএম আদালত কোনো আদেশ না দিয়ে জামিন আবেদন রেখে দেন।

            এ অবস্থায় পরদিন সিএমএম আদালতের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়। গত ১৭ই ডিসেম্বর এ রিটে প্রাথমিক শুনানির পর নাশকতার ৯ মামলায় মির্জা ফখরুলের জামিন আবেদন গ্রহণ করে তা আইন অনুযায়ী নিষ্পত্তি করতে ঢাকার সিএমএমকে নির্দেশ দেন হাইকোর্ট। এর মধ্যে গত ১৮ই ডিসেম্বর রাজধানীর পল্টন থানার এক মামলায় মির্জা ফখরুলকে কারা ফটকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরী। এ মামলায় মির্জা ফখরুলকে গত ১৪ই ডিসেম্বর গ্রেপ্তার দেখায় পুলিশ।

            মির্জা ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ বলেন, ‘হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী গত (শনিবার) ৯ মামলায় জামিন আবেদন করা হয়। ঢাকার সিএমএম জামিন আবেদন গ্রহণ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিতিতে আবেদনের শুনানির জন্য আগামী ৯ই জানুয়ারি এ দিন ধার্য করেছেন।’

Share This