শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ কিলোমিটার কাঁচা সড়কে যাতায়াতে চরম দুর্ভোগ  নাঙ্গলকোটে গ্রামীণ সড়কের করুণ দশা

১৭ কিলোমিটার কাঁচা সড়কে যাতায়াতে চরম দুর্ভোগ নাঙ্গলকোটে গ্রামীণ সড়কের করুণ দশা

            আবুল কাশেম গাফুরি\ নাঙ্গলকোটের বাঙ্গড্ডা ইউনিয়নের গুরুত্বপূর্ণ প্রায় ১৭ কিলোমিটার গ্রামীণ কাঁচা সংযোগ সড়কের বেহাল দশা বিরাজ করছে। বছরের পর বছর সড়কগুলো পাকাকরণ না করায় বর্ষাকালে খানা-খন্দকে ভরা কর্দমাক্ত সড়ক দিয়ে এলাকাবাসীসহ ছোট-বড় যানবাহনকে চরম দুর্ভোগের মধ্যে দিয়ে সড়কগুলো দিয়ে নিয়মিত যাতায়াত করতে হচ্ছে। কর্দমাক্ত সড়কগুলো দিয়ে যাতায়াতে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং এলাকাবাসীকেও প্রতিনিয়ত নাকাল হতে হচ্ছে।

            সরেজমিনে কাঁচা সড়কগুলো ঘুরে দেখা যায়, উপজেলার বাঙ্গড্ডা ইউনিয়নের পূর্ব শ্যামপুর গ্রামের আতরের জামান এর দোকান থেকে শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় হয়ে মাহফুজ কোম্পানির বাড়ি পর্যন্ত প্রায় ১ কিলোমিটার কাঁচা সড়কের বিভিন্নস্থানে বৃষ্টির পানি জমে কর্দমাক্ত অবস্থায় সড়কটি দিয়ে এলাকাবাসীসহ বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কটি কাজি বাড়ি মোড়ে যাতায়াতে এলাকাবাসীকে সবচাইতে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে।

            বাঙ্গড্ডা-গান্দাছি-শ্যামপুর সড়কের গান্দাছি রাস্তার মাথা হতে শ্যামপুর তুলাবাড়ি পর্যন্ত আধা কিলোমিটার কাঁচা সড়কটির বিভিন্নস্থানে গর্তের সৃষ্টি হয়ে শ্যামপুর এখলাছিয়া মাদরাসার শিক্ষার্থীসহ শ্যামপুর তুলাবাড়ির লোকজনকে সড়কটি দিয়ে যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

            হেসিয়ারা পূর্বপাড়া নূরানি হাফিজিয়া তালিমুল কোরআন মাদরাসা থেকে ডাকাতিয়া নদীর পাড়ের চৌদ্দগ্রামের কৈয়ারদারী গ্রাম হয়ে শ্যামপুর তুলাবাড়ি থেকে হিন্দু বাড়ি পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার কাঁচা সড়কটিতে বৃষ্টির পানি জমে কর্দমাক্ত অবস্থায় এলাকাবাসীকে যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কটির বিশেষ করে হেসিয়ারা পূর্বপাড়া এবং হেসিয়ারা মাদরাসা এলাকায় সড়কটি সবচাইতে বেশি কর্দমাক্ত হওয়ায় পায়ে হেঁটেও এলাকাবাসী যাতায়াত করতে পারেন না। সড়কটির বিভিন্নস্থানে কর্দমাক্ত হওয়ায় হেসিয়ারা পূর্বপাড়া গ্রামের ব্যাটারিচালিত অটো রিকশার ড্রাইভারেরা তাদের অটো নিয়ে বাড়ি যেতে পারেন না। তাদেরকে কৈয়ারদারী ব্রিজ সংলগ্ন এলাকায় অটো রেখে বাড়ি যেতে হয়। সম্প্রতি সড়কটি কর্দমাক্ত হওয়ায় হেসিয়ারা গ্রামের বাহরাইন প্রবাসী আলাউদ্দিন তার স্ত্রীকে সিজারিয়ান অপারেশান করে বাড়ি নিতে গিয়ে বেগ পেতে হয়। পরে তাকে প্রায় ৩ কিলোমিটার রাস্তা ঘুরে স্ত্রীকে বাড়ি নিয়ে যেতে হয়।

            কুমিল্লার মগবাড়ি-বাগমারা-বাঙ্গড্ডা সড়কের বাঙ্গড্ডা উত্তরপাড়া থেকে গান্দাছি পশ্চিম পাড়া হয়ে হেসিয়ারা বড় মসজিদ পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার কাঁচা সড়কটিরও বেহাল দশা বিরাজ করছে। এ সড়কটিও দীর্ঘদিনে পাকাকরণ করা হয়নি। সড়কটির গান্দাছি পশ্চিমপাড়া এবং হেসিয়ারা বড় মসজিদ সংলগ্ন এলাকায় প্রায় আধা কিলোমিটার পর্যন্ত যাতায়াতে এলাকাবাসীকে সবচাইতে বেশি দুর্ভোগ পোহাতে হয়।

            একই সড়কের পদুয়া থেকে করেরভোমরা হয়ে বড় স্বাঙ্গিশ্বর পর্যন্ত ৩ কিলোমিটার এবং নুরপুর থেকে ধাড়াচৌঁ হয়ে চৌদ্দগ্রামের গোবিন্দপুর সেতু পর্যন্ত ২ কিলোমিটার সড়ক দু’টিও দীর্ঘদিনে পাকাকরণ না হওয়া এলাকাবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। কাঁচা সড়ক দু’টির বিভিন্নস্থানে খানা-খন্দকের সৃষ্টি হয়ে গর্তে পানি জমে কর্দমাক্ত সড়কে এলাকাবাসীকে যাতায়াতে নাকাল হতে হচ্ছে।

            নাঙ্গলকোট-শ্রীফলিয়া-বাঙ্গড্ডা সড়কের রামেরবাগ বড় পুকুরপাড় থেকে রামেরবাগ দক্ষিণ পাড়া হয়ে দৌলতপুর পর্যন্ত প্রায় ২ কিলোমিটার কাঁচা সড়কটির বিভিন্নস্থানে গর্তে পানি জমে সড়কটি কর্দমাক্ত হওয়ায় এলাকাবাসীকে যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া রামেরবাগ দক্ষিণপাড়া পুকুরে সড়কটি প্রতিনিয়ত বিলীন হওয়ায় সড়কটি দিয়ে ছোট-বড় যানবাহনসহ এলাকাবাসীকে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে।

            এদিকে বাঙ্গড্ডা-চারজানিয়া সড়কের আঙ্গলখোঁড় নুর মোহাম্মদের বাড়ি থেকে ইউপি সদস্য নাছিরের বাড়ি পর্যন্ত এবং আঙ্গলখোঁড় দক্ষিণপাড়া থেকে দক্ষিণ মাহিনী পর্যন্ত প্রায় ২ কিলোমিটার কাঁচা সড়কটির বিভিন্নস্থানে পানি জমে কর্দমাক্ত হয়ে সড়কটি দিয়ে এলাকাবাসীর যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

            শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিস সহায়ক সাইফুল ইসলাম বলেন, মাত্র এক কিলোমিটার কাঁচা সড়কের বিভিন্নস্থানে বর্ষাকালে পানি জমে কর্দমাক্ত হয়ে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। হেসিয়ারা গ্রামের শাহীন বলেন, আমাদের গ্রামের কাঁচা সড়কটিতে বর্ষাকালে বৃষ্টির পানি জমে কর্দমাক্ত হয়ে এলাকাবাসীর যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। রামেরবাগ গ্রামের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শাহাদাত হোসেন শাকিল বলেন, আমাদের রামেরবাগ দক্ষিণপাড়া গ্রামের কাঁচা সড়কটি দীর্ঘদিনেও পাকাকরণ না হওয়ায় কর্দমাক্ত সড়কে এলাকাবাসীকে দুর্ভোগের মধ্যে দিয়ে যাতায়াত করতে হচ্ছে।

            এলজিইডি উপজেলা প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন বলেন, যে সড়কগুলো এলজিইডির ওই সড়কগুলো পাকাকরণ প্রক্রিয়াধীন রয়েছে।

Share This