শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বিরামপুর উপজেলার অধিকাংশ কাঁচা রাস্তার করুন দশা!

বিরামপুর উপজেলার অধিকাংশ কাঁচা রাস্তার করুন দশা!

            মইনুল ইসলাম, লাকসামবার্তা’র বিশেষ প্রতিনিধি প্রেরীত॥ দিনাজপুর জেলার অন্তর্গত বিরামপুর উপজেলার অধিকাংশ রাস্তাঘাটের অবস্থা খুবই করুন। এই উপজেলার প্রায় ৪ শত কিলোমিটার রাস্তা এখনো কাঁচা। বিশেষ করে বর্ষাকালে এসব কাঁচা রাস্তায় চলাচলে মানুষ চরম নাভিশ্বাস অবস্থার শিকার হতে হচ্ছেন। শত দাবী-দাওয়া আর লেখাজোখা করা হলেও অধিকাংশ রাস্তায় এখনো উন্নয়নের ছোঁয়া লাগেনি।

            এসব রাস্তার দুরাবস্থা সম্পর্কে এলাকাবাসীরা জানান, “রাস্তার এহেন বেহাল দশার কথা বলে শেষ করা যাবে না। এই বর্ষাকালে একটু বৃষ্টি হলেই এলাকার বেশীর ভাগ রাস্তায় চলাচল অসম্ভব হয়ে পড়ে। তখন যাতায়াতের দুরাবস্থার কারণে ক্ষেতে উৎপাদিত ফসল বাজারজাত করতে পারি না। কারো কারো ক্ষেতের ফসল ক্ষেতে থেকেই নষ্ট হয়ে যাচ্ছে। তাছাড়া, গ্রামের কারও অসুখ-বিসুখ হলে তাদেরকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়াও দুষ্কর হয়ে পড়ে। শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থীদেরও একই রকম ভোগান্তি। রাস্তায় কাদা থাকায় অনেক ছাত্র-ছাত্রী স্কুলে যেতে পারেন না। তারা পা থেকে জুতা খুলে হাতে নিয়ে স্কুলে যেতে হয়। অনেক সময় কাদার মধ্যে হাঁটতে গিয়ে উল্টে পড়ে গিয়ে বইখাতা, জামা-কাপড় নষ্ট হয়ে যায়। রাস্তা কাদা-পানিতে সয়লাবের কারণে গ্রামের অনেক লোকজন হাটে গিয়ে বাজার করতে পারেন না। এই বৃষ্টি-বাদলকালে এক নিদারুন দুরাবস্থার মধ্যেই অত্র এলাকাবাসীদের চলাচল করতে হচ্ছে। অথচ, বেশীর ভাগ এই সব কাঁচা রাস্তা দিয়েই প্রতিদিন হাজার হাজার মানুষ শহর অভিমুখে যাতায়াত করে থাকেন। আর এলাকার বেশির ভাগ মানুষই খেটে খাওয়া মানুষ। শহরমুখী না হলে তাদের সংসার-ধর্মও চলেনা। কিন্তু রাস্তা খারাপ হওয়ার কারণে অনেকে প্রয়োজনমতো শহরে যেতে তাদেরকে চরম দুর্ভোগের শিকার হতে হয়।”

জানা গেছে যে, অত্র বিরামপুর থানাকে উপজেলায় রূপান্তর করা হয় ১৯৮৩ সালে। আর এটিকে ১৯৯৫ সালে পৌরসভা গঠন করা হয়। তাই বিরামপুর উপজেলা ভৌগোলিক কারণেও এটি এখন জেলা হবার যোগ্য এবং দাবিদার। দিনাজপুর জেলা সদর অনেক দূর রাস্তা হওয়ার কারণে বর্তমানে এই দাবী এখানকার আশপাশের ৪ উপজেলার মানুষের প্রাণের দাবিতে রূপান্তরিত হয়েছে। জেলা সদর প্রায় ৬০ কি.মি. দূরবর্তি হওয়ার কারণে এখানে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ করার প্রয়োজনে যত তাড়াতাড়ি সম্ভব বিরামপুর উপজেলাকে জেলা ঘোষণা করা এখন অত্র এলাকাবাসীর প্রাণের দাবীতে পরিনত হয়েছে।

            মূলত: বিরামপুর উপজেলা দিনাজপুর জেলার দক্ষিণাঞ্চল ও দেশের সীমান্তবর্তী একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক শহর। ছোট যমুনা নদীর কোল ঘেঁষে বিরামপুর উপজেলা অবস্থিত। ঢাকা রাজধানী থেকে প্রায় ৩ শত কিলোমিটার এবং দিনাজপুর সদর থেকে ৫৬ কিলোমিটার দূরবর্তী হলেও বিরামপুর শহর নিজস্ব সংস্কৃতি ও ব্যবসা-বাণিজ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে অনেক আগেই। বড় অভাব শুধু ভালো এবং সুবিধাজনক যোগাযোগ ব্যবস্থার। বিরামপুর উপজেলার অধিকাংশ গ্রামীন রাস্তার সঙ্গে এখনো জেলা ও উপজেলা সদরের সরাসরি কোনো যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হয়নি। এতে করে অত্রাঞ্চলের হাজার হাজার মানুষ নিত্য ভোগান্তিতে দিনাতিপাত করছেন। বিশেষ করে এলাকাবাসীরা কৃষিপণ্য বাজারজাত করার ক্ষেত্রে এবং স্কুল-কলেজে পড়–য়া শিক্ষার্থীদেরকে এসব কাদা রাস্তায় শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতে নিদারুন ভোগান্তি পোহাতে হচ্ছে হরহামেশাই। তদুপরি, বর্তমান বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টি-বাদলের কারনে বেশীরভাগ রাস্তাগুলোই কাদাপানিতে একাকার। যানবাহন চলাচলের প্রায় অনুপযুক্ত। এতে করে উপযোগী যোগাযোগ ব্যবস্থার অভাবে মুমূর্ষ রোগীদেরকে দ্রুত সময়ে হাসপাতালে নেয়া যায় না। ফলে যথা সময়ে চিকিৎসার অভাবে অনেক রোগী পথিমধ্যেই মৃত্যুর কোলে ঢলে পড়ছেন।

            মূলত: বিরামপুর উপজেলার ৭টি ইউনিয়নের প্রায় সর্বত্রই বেশীরভাগ রাস্তাঘাটের একই দুরাবস্থা বিরাজ করছে। এই বিরামপুর উপজেলায় যানবাহন চলাচলের অনুপযুক্ত জেলা সদরের সঙ্গে সংযুক্ত এসব রাস্তার সংস্কার এবং অবিলম্বে পাকা সড়ক তৈরি করার ব্যাপারে আবারও স্থানীয় সংসদ সদস্যের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসীরা।

Share This