শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

নাঙ্গলকোটের মৌকারা মাদরাসার নির্মাণাধীন ভবনের কাজ  সম্পন্ন করতে সরকারি ও বিত্তবানদের সহযোগিতা কামনা

নাঙ্গলকোটের মৌকারা মাদরাসার নির্মাণাধীন ভবনের কাজ সম্পন্ন করতে সরকারি ও বিত্তবানদের সহযোগিতা কামনা

তাজুল ইসলাম॥ কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঐতিহ্যবাহী মৌকারা কামিল মাদরাসার দারুচ্ছুন্নাত ওয়ালিয়া কমপ্লেক্সের নির্মাণাধীন ৪টি মেগা প্রকল্পের নির্মাণ কাজ সম্পন্ন করে শ্রেনী কার্যক্রম, আবাসিক ব্যবস্থাসহ লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ ও সার্বিক কার্যক্রম পরিচালনায় সরকারি ও বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন মৌকারা দরবার শরীফের পীর মাওলানা নেছার উদ্দিন ওয়ালী উল্লাহ। তিনি বলেন, মাদরাসার ৬ তলা বিশিষ্ট প্রতি তলায় এক হাজার দুইশত স্কয়ার ফুট ছাত্রাবাস নির্মাণে এ পর্যন্ত আড়াই কোটি টাকা ব্যয় করা হয়েছে। কাজ সম্পন্ন করতে  আরো ২ কোটি টাকা প্রয়োজন। পাঁচতলা বিশিষ্ট মসজিদ কমপ্লেক্সের এ পর্যন্ত তিন তলার কাজ সম্পন্ন করতে ৩ কোটি ৫০ লাখ টাকা ব্যয় করা হয়েছে। কাজ সম্পন্ন করতে আরো ২ কোটি ৫০ লাখ টাকা প্রয়োজন। এছাড়াও ৪ তলা বিশিষ্ট হাজী শামসুল করিম ছাত্রাবাস ইতিমধ্যে তৃতীয় তলা পর্যন্ত কাজ সম্পন্ন করা হয়েছে। বাকি কাজ সম্পন্ন করতে আরো ১ কোটি টাকা প্রয়োজন।

গত শুক্রবার সকালে নাঙ্গলকোটে কর্মরত স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, মৌকারা মাদরাসা বাংলাদেশে গ্রাম অঞ্চলের একমাত্র অনার্সসহ কামিল মাদরাসা। মাদরাসাটি সারাদেশে সেরা দশটি মাদরাসার একটি। বিগত দিনগুলোতে ফলাফলের দিক থেকে মাদরাসাটি চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। ২০০৩ সালে দাখিল পরীক্ষায় ১০০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৩৮ জন জিপিএ প্ল­াস, ৭জন জিপিএ মাইনাস এবং বাকি ৫৫ জন এ গ্রেড পেয়ে শতভাগ পাস করেছে। বিগত ১৫ বছরে আমাদের প্রতিষ্ঠান থেকে কোন ফেল নেই।

এছাড়াও ইতিমধ্যে ৫০ শতক জায়গা কিনে নতুন আঙ্গিকে আলাদা ক্যাম্পাস করে ওয়োলীয়া কমপ্লেক্স এর আওতায় একটি মহিলা মাদরাসা নির্মাণ করা হয়েছে। মাদরাসাটির বয়স পাঁচ বছর। সেখানে প্রায় পাঁচ শতাধিক ছাত্রী রয়েছে। আগামীতে এখান থেকে শিক্ষার্থীরা দাখিল পরীক্ষায় অংশ নিবে। মহিলা মাদরাসায়ও লেখাপড়ার মান অনেক উন্নত।

তিনি আরো বলেন, প্রায় ৭০ বছর পূর্বে আমার আব্বা মাদরাসার জন্য যেসব ভবন তৈরি করেছিলেন ইতিমধ্যে সবগুলো ভবন ভেঙ্গে নতুন করে তৈরি করতে হচ্ছে। ভবনগুলোর নির্মাণ কাজ সম্পন্ন করতে আমাদের কয়েক কোটি টাকা প্রয়োজন। ভবন নির্মাণ কাজ সম্পন্ন করতে তিনি সরকারি ও বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন।

মতবিনিময়কালে উপস্থিত ছিলেন, মৌকারা দীনিয়া মাদরাসা অধ্যক্ষ মাওলানা আনোয়ার হোসেন, নাঙ্গলকোট প্রেসক্লাব উপদেষ্টা অধ্যক্ষ আবুল কাশেম গাফুরী, সিনিয়র সহ-সভাপতি মাঈন উদ্দিন দুলাল, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, ক্রিড়া সম্পাদক শাহাদাত হোসেন, সদস্য হুমায়ুুন কবির, দৈনিক যুগাস্তর প্রতিনিধি মহিবুল ইসলাম প্রমুখ।

Share This