শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ বার সংসদ সদস্য হলেন স্থানীয় সরকার  মন্ত্রীসহ কুমিল্লার বর্তমান ও সাবেক ৩ মন্ত্রী

৫ বার সংসদ সদস্য হলেন স্থানীয় সরকার মন্ত্রীসহ কুমিল্লার বর্তমান ও সাবেক ৩ মন্ত্রী

            ষ্টাফ রিপোর্টার\ পাঁচবার করে সংসদ সদস্য হয়েছেন অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল, সাবেক রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। গত রোববার (৭ই জানুয়ারি) অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারা পঞ্চমবারের মতো বিজয়ী হন। ৩ জনের মধ্যে কুমিল্লা-৯ (লাকসাম ও মনোহরগঞ্জ) আসনে মো. তাজুল ইসলাম, কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই) আসনে আ. হ. ম. মুস্তফা কামাল এবং কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসন থেকে মো. মুজিবুল হক প্রতিদ্ব›িদ্বতা করেন।

  দলীয় সূত্রে জানা গেছে, ১৯৯৬, ২০০৮, ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে আ. হ. ম. মুস্তফা কামাল, মো. তাজুল ইসলাম ও মো. মুজিবুল হক জয়ী হন। এর মধ্যে মো. মুজিবুল হক ১৯৯৬ ও ২০০৮ সালের নির্বাচনের পর হুইপ হন। এরপর তিনি ২০১৩ সালে রেলপথমন্ত্রী হন। আ. হ. ম. মুস্তফা কামাল ২০১৪ ও ২০১৮ সালে যথাক্রমে পরিকল্পনামন্ত্রী ও অর্থমন্ত্রী হন। আর মোঃ তাজুল ইসলাম ২০১৯ সালে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী হন।

            এই ৩ জন জেলা আওয়ামী লীগেরও গুরুত্বপূর্ণ পদ দখল করে আছেন। এদের মধ্যে আ. হ. ম. মুস্তফা কামাল কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি, মো. তাজুল ইসলাম একই কমিটির সিনিয়র সহসভাপতি ও মো. মুজিবুল হক সাধারণ সম্পাদক।

মো. মুজিবুল হক এ পর্যন্ত ৮ বার আওয়ামী লীগ থেকে নির্বাচন করেন। এর মধ্যে ১৯৮৬, ১৯৯১ ও ২০০১ সালে পরাজিত হন। মো. তাজুল ইসলাম ও আ. হ. ম. মুস্তফা কামাল ৬ বার নির্বাচন করে ২০০১ সালে পরাজিত হন।

            সংশ্লিষ্ট এলাকার ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, তিনটি সংসদীয় আসনে উন্নয়নমূলক কাজ হওয়ায় নৌকার প্রার্থীরা জয়ী হন সহজেই। তার ওপর বিএনপি নেই নির্বাচনে, শক্ত কোনো প্রতিদ্ব›িদ্বও ছিল না। এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, নির্বাচনী এলাকায় ব্যাপক উন্নয়ন ও সংগঠন শক্তিশালী হওয়ার কারণে পঞ্চমবারের মতো জয় হয়েছে।

Share This