শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

নাঙ্গলকোটে গার্ডওয়াল না থাকায় সড়ক ভেঙ্গে পুকুরে  স্কুল-মাদরাসার ছাত্র-ছাত্রীসহ জনগনের দুর্ভোগ চরমে

নাঙ্গলকোটে গার্ডওয়াল না থাকায় সড়ক ভেঙ্গে পুকুরে স্কুল-মাদরাসার ছাত্র-ছাত্রীসহ জনগনের দুর্ভোগ চরমে

            আবুল কাশেম গাফুরী\ কুমিল্লার নাঙ্গলকোটে কাঁচা রাস্তা সংস্কার না করায় এবং মসজিদের পাশে পুকুর পাড়ে গার্ডওয়াল নির্মাণ না করায় দক্ষিণ শ্রীহাস্য নেছারিয়া দাখিল মাদরাসা ও চৌমুড়ী বাজার জামে মসজিদের পাকা ভবন ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে আছে। এতে করে সাধারণ যানবাহন চলাচল বন্ধ রয়েছে। মাদরাসার শিক্ষার্থীরা সময় মতো মাদরাসায় আসতে পারেন না। এটি উপজেলার জোড্ডা পূর্ব ইউপির দক্ষিণ শ্রীহাস্য বাজার-পানকরা সড়ক। বর্ষাকালে এ সড়ক দিয়ে কাঁদা মাটিতে পড়ে শিক্ষার্থীদের পাঠ্যবই ও জামাকাপড় নষ্ট হয়ে যায়। এছাড়াও কয়েকটি গ্রামের মানুষ এ সড়ক দিয়ে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর জন্য বাজারে আসতে হয়। অসুস্থ্য রোগীদেরকে সময় মতো নাঙ্গলকোট উপজেলা ৫০ শয্যা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে নিতে না পারলে বড় ধরনের বিপদে পড়তে হয়।

            নেছারিয়া দাখিল মাদরাসার দশম শ্রেণির শিক্ষার্থী, শামিম ও আফাজ উদ্দিন জানান, মাদরাসায় আসার পথে রাস্তাটির বেহাল দশা ও মাদরাসার পূর্ব পাশে পুকুরপাড়ে গার্ডওয়াল না থাকায় মাদরাটিতে আসতে ভয় লাগে। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

            শ্রীহাস্য চৌমুড়ী বাজার জামে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক বেলাল হোসেন বলেন, দীর্ঘদিন ধরে এ সড়ক দিয়ে মুসল্লিরা সময় মতো মসজিদে এসে নামাজ পড়তে আসতো। এখন এ সড়কটি অনেক বেশি ঝুঁকিপূর্ণ হওয়াতে সময় মতো মুসল্লিগণ নামাজ পড়তে পারে না। অল্প সময়ের মধ্যে সড়কটি মেরামত বা সংস্কার করতে উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

            নেছারিয়া দাখিল মাদরাসার শিক্ষানুরাগী সদস্য মো. শাহাদাত হোসেন জানান, মাদরাসাটি প্রায় ৪১ বছর আগ থেকে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এখান থেকে অনেকেই দ্বীনি শিক্ষা অর্জন করে সমাজের আলোকিত মানুষ হয়েছে এবং এলাকায় সুনাম বৃদ্ধি করছে। কিন্ত এখন সড়কটি যে অবস্থায় রয়েছে এতে করে যে কোন মুহূর্তে রাস্তা সংস্কার এবং মাদরাসার পাশে পুকুর পাড়ে গার্ডওয়াল নির্মাণ না করলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

            এ বিষয়ে জোড্ডা পূর্ব ইউপি চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আফসার বলেন, সড়কটি ঝুঁকিপূর্ণ তা সত্য। সড়কের পাশে পুকুর পাড়ে গার্ডওয়াল না থাকায় মসজিদ ও মাদরাসা ঝুঁকিপূর্ণ। এটি পাকাকরনের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

            এ ব্যাপারে নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার মো. ইসমাইল হোসেন বলেন, বিষয়টি আপনার মাধ্যমে জানতে পারলাম। সরেজমিন গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Share This