শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় নির্মানাধীন ভবনের পিলার ধ্বসে স্কুল ছাত্র নিহত  অনুমোদন বাতিলঃ ভাঙ্গা হচ্ছে সেই ভবন

কুমিল্লায় নির্মানাধীন ভবনের পিলার ধ্বসে স্কুল ছাত্র নিহত অনুমোদন বাতিলঃ ভাঙ্গা হচ্ছে সেই ভবন

            ষ্টাফ রিপোর্টার\ গত ২৭শে মে কুমিল্লার নগরীর নূর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে পার্শ্ববর্তী নির্মাণাধীন বহুতল ভবনের ৭ তলা থেকে পিলার ধ্বসে সাইফুল ইসলাম সাগর নামে এক স্কুল ছাত্র নিহত হয়। আহত হয় আরো একজন শিক্ষক। এই ঘটনার পর নড়েচড়ে বসে কুমিল্লা সিটি কর্পোরেশন। কুসিক মেয়র তাহসিন বাহার সূচনা ঘোষণা দেন, কুমিল্লা শহরে কোনো অবৈধ ভবণ নির্মাণ করা যাবে না, এর ধারাবাহিকতায় অবৈধ ভবনটি উচ্ছেদ অভিযান শুরু হয়।

            গত সোমবার (২৪শে জুন) দুপুরে কুমিল্লা সিটি কর্পোরেশন ও কুমিল্লা জেলা প্রশাসনের যৌথ অভিযানে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। উচ্ছেদ অভিযানে এসময় উপস্থিত ছিলেন, কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রকৌশলী তোফাজ্জল হোসেন। তিনি জানান, ওই ভবনের ছাদ থেকে পিলারের একটি অংশ পড়ে পাশের স্কুলের এক শিক্ষার্থী নিহত হয়। এই ঘটনাটিকে আমলে নিয়ে পৃথক পৃথক তদন্ত কমিটি যে রিপোর্ট দেয় তার ভিত্তিতে- নিরাপত্তা নীতি না মানায় নকশার অনুমোদন বাতিল করে ভবনটিকে উচ্ছেদ করার সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্পোরেশন। এর আগেও এই ভবনটিকে ৩ বার নোটিশ করা হয়েছিল তারা যেন নিরাপত্তা নীতি মেনে ভবন নির্মাণ কাজ পরিচালনা করে। তারা সেটি কখনোই মানেনি।

            উচ্ছেদ অভিযান পরিচালনার সময় নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ রেফাইদ আবিদ জানান, ভবনটির ৬ তলা নির্মাণের অনুমোদন ছিলো, তারা অনুমোদনবিহীনভাবে ৭ তলা ভবন নির্মাণ করছিল। এছাড়া তাদের কোন নিরাপত্তা বেষ্টনী ছিল না। অন্যদিকে ভবনের পাশে যেটুকু জায়গা ছেড়ে ভবন নির্মাণের কথা ছিল তারা সেটি করেননি। যে কারণে তাদের বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। ভবনটি উচ্ছেদের জন্য ব্যবস্থা নিয়েছে সিটি কর্পোরেশন।

Share This

COMMENTS