রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

অতিরিক্ত ভাড়া নেয়ায় সোনাইমুড়িতে লাল সবুজ ও ইকোনো বাসকে জরিমানা

Views

            নিজস্ব প্রতিনিধি\ নোয়াখালীর সোনাইমুড়ীতে ঢাকাগামী যাত্রীদের থেকে ২০০ টাকা করে অতিরিক্ত ভাড়া নেওয়ায় ১০ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে দুই বাস কাউন্টারকে। গত রোববার (২৩শে জুন) অভিযোগের ভিত্তিতে সোনাইমুড়ী বাজারে পৃথক দু’টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

            নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা ও সহকারী কমিশনার (ভূমি) শাহিন মিয়ার নেতৃত্বে অভিযান দু’টি পরিচালনা করা হয়।

এ সময় সোনাইমুড়ী থেকে ঢাকাগামী বাসে ৫৫০ টাকার টিকিট ২০০ টাকা বেশিতে ৭৫০ টাকা করে বিক্রি করার সত্যতা পান ভ্রাম্যমাণ আদালত। এতে লাল সবুজ বাস কাউন্টারকে ৫ হাজার ও ইকোনো বাস কাউন্টারকে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

            বাসের এক যাত্রী মোরশেদ আলম বলেন, ঈদের ছুটি শেষ হয়ে যাওয়ার পরও বাড়তি বাড়া আদায় করছে- এটা অন্যায়। যাত্রীরা সচেতন থাকলে তাদের এই অন্যায় রুখে দেয়া সম্ভব। দীর্ঘদিন ধরেই নোয়াখালী-ঢাকা রুটে যাত্রীদের হয়রানি ও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। এক্ষেত্রে এক শ্রেণির পরিবহন ব্যবসায়ী কাউন্টার মালিকসহ বিশাল সিন্ডিকেট এমন কার্যক্রম পরিচালনা করলেও ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছেন তারা। সারা বছর ধরেই তারা এমন অনৈতিক কার্যক্রম চালাচ্ছেন। তবে ঈদ এলেই সরকারি ঘোষণার তোয়াক্কা না করে যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া নেন তারা। কখনও কখনও এই ভাড়া বাড়িয়ে ৮০০ থেকে ১০০০ টাকা করেও নিচ্ছেন। এসব বাসে যাত্রীদের পর্যাপ্ত সেবা না দেওয়ারও অভিযোগ রয়েছে। এতে নোয়াখালী ও লক্ষীপুরের যাত্রীদেরই সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে।

            সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা জরিমানার বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযোগের ভিত্তিতে পৃথক দু’টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি। সেখানে বাড়তি ভাড়া আদায়ের সত্যতা পাই। যে কারণে দু’টি কাউন্টারকে জরিমানা করা হয়। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে।

Share This

COMMENTS