শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার যুক্তরাষ্ট্রকে যে হুমকি দিল রাশিয়া

এবার যুক্তরাষ্ট্রকে যে হুমকি দিল রাশিয়া

ক্রিমিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে রাশিয়া। সেই সঙ্গে ওয়াশিংটনের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকিও দিয়েছে পুতিনের দেশ।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার মস্কোয় সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ অংশগ্রহণের ফলে রাশিয়ায় বেসামরিক নাগরিকদের প্রাণ দিতে হচ্ছে। ওয়াশিংটনকে অবশ্যই এর পরিণাম ভোগ করতে হবে। কিভাবে এর জবাব দেওয়া হবে, সেটা সময়ই বলে দেবে।

তিনি আরও বলেন, ‘আপনারা ইউরোপকে এবং সর্বোপরি ওয়াশিংটনকে একথা জিজ্ঞাসা করতে পারেন যে, তারা কেন রুশ শিশুদের হত্যা করছে।’

২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ চলছে। বিগত দুই বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো ইউক্রেনকে শত শত কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করে আসলেও এতদিন কিয়েভকে শুধু আত্মরক্ষার কাজে এই অস্ত্র ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল। রাশিয়ার ভূখণ্ডে পাল্টা হামলা চালানোর কাজে পশ্চিমা অস্ত্র ব্যবহার করার অনুমতি ছিল না।

তবে সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকার সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর রোববার ক্রিমিয়ায় হামলা চালায় ইউক্রেন। সেই সঙ্গে হামলায় বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতির খবরও প্রকাশিত হলো। এই হামলার ব্যাপারে ইউক্রেন এখনো কোনো মন্তব্য না করলেও বেসামরিক জনগণকে টার্গেট করার অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় ক্রিমিয়ায় প্রাণঘাতী হামলার জেরে সোমবার মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিনে ট্রেসিকে তলব করে। পরে এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে মন্ত্রণালয়টি।

বিবৃতিতে বলা হয়েছে, ক্রিমিয়ায় এই হামলার জন্য কিয়েভের পাশাপাশি ওয়াশিংটনও সমানভাবে দায়ী। অবশ্যই এর জবাব দেওয়া হবে। সূত্র: তাস

Share This