শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কানাডা সীমান্তে অভিবাসীদের অবৈধ ক্রসিংয়ে রেকর্ড

কানাডা সীমান্তে অভিবাসীদের অবৈধ ক্রসিংয়ে রেকর্ড

            ষ্টাফ রিপোর্টার\ কানাডা থেকে অভিবাসীদের অবৈধভাবে সীমান্ত পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। অভিবাসীরা শনাক্তকরণ এড়াতে কানাডা থেকে প্রবেশ করছে বলে জানা গেছে। গত তিন মাসে নিউইয়র্ক, ভারমন্ট ও নিউ হ্যাম্পশায়ারের কাউন্টিগুলোতে অবৈধ সীমান্ত ক্রসিং রেকর্ড পরিমাণ বেড়েছে।

            এমনিতেই দীর্ঘদিন ধরে অভিবাসীরা দক্ষিণ সীমান্তে ভিড় করছে। এরই মধ্যে কম-সুরক্ষিত এবং আরও বিস্তৃত যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে  অভিবাসী পারাপারের সংখ্যা ক্রমশ বাড়ছে। গত বছর উত্তর সীমান্ত দিয়ে ১ লাখ ৯১ হাজার ৬০৩ জন অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। এই সংখ্যা ২০২২ থেকে ৪১ শতাংশ বেশি।

            তবে অভিবাসীদের বেশিরভাগ এখনো সীমান্ত পারাপারে বৈধ বন্দর ব্যবহার করছে। তারপরেও ২০২৩ সালে কানাডা থেকে ১২ হাজার ২০০ জনের বেশি অভিবাসীকে অবৈধভাবে প্রবেশের দায়ে গ্রেপ্তার করা হয়। এই সংখ্যা আগের বছর গ্রেপ্তার হওয়া ৩ হাজার ৫৭৮ জনের থেকে ২৪১ শতাংশ বেশি।

            মেক্সিকো থেকে কানাডায় ভ্রমণকারীদের প্রবেশ ভিসার প্রয়োজন নেই। ফলে পরিচয় এড়াতে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সাথে সোয়ান্টন সেক্টর নামে পরিচিত সীমান্তের ২৯৫ মাইল অংশ দিয়ে অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

            কানাডা থেকে সোয়ান্টন সেক্টরে অবৈধ প্রবেশের রেকর্ড-ভাঙা অব্যাহত রয়েছে। এনওয়াই-এর চ্যামপ্লেইনে এক নাগরিকের দেয়া খবরের ভিত্তিতে ১০ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। ইউএস বর্ডার প্যাট্রোল সোয়ান্টন সেক্টরের চিফ পেট্রোল এজেন্ট রবার্ট গার্সিয়া গত ৮ই ফেব্রæয়ারি সোশ্যাল মিডিয়ার এক পোস্টে লিখেছেন, ‘এজেন্টরা আমাদের কমিউনিটির সতর্কতার উপর নির্ভর করে। আপনি যদি কিছু দেখেন তবে কিছু বলুন! ১-৮০০-৬৮৯-৩৩৬২ নম্বরে কল করুন।’

            উল্লেখ্য, ২০২৩ সালের ১লা অক্টোবর থেকে তিন মাসে সোয়ান্টন সেক্টর বর্ডার পেট্রোল এজেন্টরা ৫৫টি দেশের ৩ হাজার ১০০ জনের বেশি লোককে গ্রেপ্তার করেছে। ১লা ফেব্রæয়ারি ভোর রাতে এনওয়াই-এর মুয়ার্সের কাছে বাংলাদেশ থেকে আসা চারজন প্রাপ্তবয়স্ক পুরুষকে গ্রেপ্তার করা হয়। নিউইয়র্কের ক্লিনটন, এসেক্স, ফ্র্যাঙ্কলিন, সেন্ট লরেন্স ও হারকিমার কাউন্টি; নিউ হ্যাম্পশায়ারের কুস, গ্রাফটন ও ক্যারল কাউন্টি এবং ভার্মন্ট নিয়ে সোয়ান্টন সেক্টর গঠিত। বর্ডার পেট্রোল কর্মকর্তারা জানান, ১৫টি মিশন ২০২২ সালের অক্টোবর থেকে উত্তর সীমান্তে ৩৭ জন অভিবাসীকে উদ্ধার করেছে।

            গত দুই বছরে ইউএস-কানাডা সীমান্ত অতিক্রম করার চেষ্টার সময় শিশু ও এক গর্ভবতী মহিলাসহ অন্তত এক ডজন অভিবাসীকে নদী বা জঙ্গলে হিমায়িত অবস্থায় মৃত পাওয়া গেছে।

            ফেডারেল কর্মকর্তারা জানান, বর্তমানে প্রায় ২ হাজার ২০০ বর্ডার পেট্রোল এজেন্ট যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত পর্যবেক্ষণ করে। এই সীমান্ত ৫ হাজার ৫২৫ মাইল প্রসারিত এবং এটি বিবেচিত হয়ে থাকে বিশ্বের দীর্ঘতম আন্তর্জাতিক সীমান্ত হিসেবে।

Share This

COMMENTS