বুধবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ১০ দিন ব্যাপি চারুকলা প্রদর্শনী উদ্বোধন

কুমিল্লায় ১০ দিন ব্যাপি চারুকলা প্রদর্শনী উদ্বোধন

Views

            ষ্টাফ রিপোর্টার\ ইউনেস্কোর স্বীকৃতি প্রাপ্ত রিকশা পেইন্টিং, তেলরং- জলরং, ছাপচিত্র- ক্যালিওগ্রাফিসহ অন্তত ৪শ’ শিল্পকর্ম নিয়ে কুমিল্লা শুরু হয়েছে ১০ দিনব্যাপী কুমিল্লা চারুশিল্প প্রদর্শনী। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে অংশ নেয়া ৮২ জন জাতীয় মানের শিল্পী ও কুমিল্লার ১১০ জন  শিশু শিল্পীর  নানা শিল্পকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। পথিকৃৎ কুমিল্লা চারুশিল্পী পরিষদ ও জেলা শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে এই প্রদর্শনী উদ্বোধন করেন, জাতীয় পুরস্কারপ্রাপ্ত বরেণ্য শিল্পী উত্তম গুহ। উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মংনেথোয়াই মারমা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিশিষ্ট চিকিৎসক তৃপ্তীশ চন্দ্র ঘোষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পথিকৃৎ চারুশিল্পী পরিষদের সভাপতি চন্দন দেব রায়। অনুষ্ঠান পরিচালনা করেন, জেলা কালচারাল অফিসার সৈয়দ মুহম্মদ আয়াজ  মাবুদ।

            প্রথম দিনেই এই প্রদর্শনীর সেরা দুই শিল্পীর খেতাব জিতে নিয়েছেন সাজিদ রহমান সুজিত ও জ্যোতির্ময়ি চন্দ। প্রদর্শনী পরিদর্শন শেষে শিল্পী উত্তম গুহ জানান,  কুমিল্লার শিল্পীদের দীর্ঘদিনের দাবি এখানে একটি স্বয়ংসম্পূর্ণ আর্ট গ্যালারি স্থাপনের। এই প্রদর্শনীর শুরুতে আমরা  জেলা প্রশাসনের কাছে আবারো দাবি জানিয়েছি। জেলা প্রশাসক প্রতিশ্রæতি দিয়েছেন কুমিল্লায় একটি গ্যালারি স্থাপনের জন্য ব্যবস্থা গ্রহণ করবেন।

            প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান, নতুন প্রজন্মকে সৃজনশীল ও শিল্প চর্চায় আগ্রহী করে তুলতে এধরনের আয়োজন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিশুরা যেন শিল্পচর্চায় আগ্রহী হয় সেজন্য অভিভাবকদের সচেতন হতে হবে।  কুমিল্লা জেলা প্রশাসন সবসময় এ ধরনের শিল্পচর্চার পাশে থাকবে।

            কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ জানান, ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় আয়োজনের বাইরে কুমিল্লাতেই জেলা পর্যায়ের এ ধরনের বড় প্রদর্শনীর আয়োজন করা হয়ে থাকে। ২শ’ শিল্পী ৪ শতাধিক শিল্পকর্ম নিয়ে এবারের আয়োজন। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা প্রদর্শনী সাধারন মানুষের জন্য উন্মুক্ত থাকবে।

Share This

COMMENTS