শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সিটি নির্বাচনে মেয়র  পদে আলোচনায় ১১ জন

কুমিল্লা সিটি নির্বাচনে মেয়র পদে আলোচনায় ১১ জন

            ষ্টাফ রিপোর্টার\ কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের তফশিল ঘোষণার পর চাঙা হয়ে উঠেছে নগরীর রাজনৈতিক অঙ্গন। মেয়র পদে মনোনয়নপ্রত্যাশীরা কর্মী-সমর্থকদের নিয়ে নানা কর্মসূচি শুরু করে দিয়েছেন। এ নির্বাচনে মেয়র পদে ১১ জনের নাম শোনা যাচ্ছে। এর মধ্যে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী তালিকায় ৯ জন এবং গত কুসিক নির্বাচনে অংশ নেয়া বিএনপি থেকে বহিষ্কৃত দু’জন।

            জানা গেছে, ২০১১ সালের ১০ই জুলাই কুমিল্লা সিটি করপোরেশনের যাত্রা শুরু। পরের বছর প্রথম এবং ২০১৭ সালে দ্বিতীয় সিটি নির্বাচনে মেয়র নির্বাচিত হন সাবেক বিএনপি নেতা মনিরুল হক সাক্কু। সর্বশেষ ২০২২ সালের ১৫ই জুন তৃতীয় নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আরফানুল হক মেয়র নির্বাচিত হন। দলীয় সিদ্ধান্ত অমান্য করে ওই নির্বাচনে অংশ নেওয়ায় সাক্কু ও জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সারকে বহিষ্কার করে কেন্দ্রীয় বিএনপি। এ উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে লড়বেন কায়সার। তবে সাক্কুর নাম আলোচনায় থাকলেও তিনি নির্বাচনে অংশ নেবেন কিনা তা এখনো স্পষ্ট করেননি।

            এদিকে আওয়ামী লীগের একাধিক নেতা জানান, সংসদ নির্বাচনের মতো কুসিকেও স্বতন্ত্র প্রার্থী হওয়াকে দল মেনে নিলে একাধিক ব্যক্তি প্রার্থী হতে পারেন। এখন পর্যন্ত আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীর তালিকায় যাদের নাম আলোচিত হচ্ছে তারা হলেন- মহানগর কমিটির সিনিয়র সহসভাপতি ও কুমিল্লা আদালতের পিপি জহিরুল ইসলাম সেলিম, ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ আতিক উল্লাহ খোকন, সাংগঠনিক সম্পাদক ও সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিনের মেয়ে তাহসীন বাহার সূচনা, মহানগর যুবলীগের আহ্বায়ক আবদুল্লাহ আল মাহমুদ শহিদ, আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নুর উর রহমান মাহমুদ তানিম, দলের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য আনিছুর রহমান মিঠু, এফবিসিআই পরিচালক ও কুমিল্লা চেম্বার অব কমার্স সভাপতি ডা. আজম খান নোমান এবং প্রয়াত মেয়র রিফাতের স্ত্রী অধ্যাপিকা ফারহানা হক শিল্পী।

            নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে মনিরুল হক সাক্কু বলেন, আমি এখনো সিদ্ধান্ত নিইনি। আর নির্বাচন করলে আমার তেমন প্রস্তুতি লাগবে না। এটা আমার পুরাতন মাঠ। নিজাম উদ্দিন কায়সার বলেন, তরুণ প্রজন্মসহ সব শ্রেণি-পেশার মানুষ আমার সঙ্গে আছেন। আমি এখন কোনো দলে নেই। নগরবাসীর দোয়া নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসাবে এ উপনির্বাচনে অংশ নেব।

            মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা মাহমুদ তানিম বলেন, দলীয় মনোনয়ন নিয়ে বিজয়ী হয়ে কুমিল্লাকে একটি মডেল শহরে রূপান্তর করব ইনশাআল্লাহ।

            মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি জহিরুল ইসলাম সেলিম বলেন, উপনির্বাচনে নেত্রীর কাছে মনোনয়ন চাইব, আশা করি দল বিবেচনায় নেবে।

            মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ আতিক উল্লাহ খোকন বলেন, দলের সভানেত্রী শেখ হাসিনা যাকে নৌকা প্রতীক দেবেন, আমরা সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিনকে সঙ্গে নিয়ে তাকে বিজয়ী করতে ঐক্যবব্ধ হয়ে কাজ করব।

            উল্লেখ্য, গত বছরের ১৩ই ডিসেম্বর কুসিক মেয়র আরফানুল হক মারা যান। পরে ১৮ই ডিসেম্বর মেয়র পদটি শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ভারপ্রাপ্ত মেয়র হিসাবে দায়িত্ব পালন করেন প্যানেল মেয়র হাবিবুর আল-আমিন সাদী।

Share This