শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

কোটা আন্দোলনকারীরা রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবেন

কোটা আন্দোলনকারীরা রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবেন

কোটা সংস্কার আন্দোলনকারীরা এবার রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করবেন। সেইসঙ্গে আগামীকাল সকাল এগারোটায় গণপদযাত্রা করবেন তারা।

শনিবার সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলনে নতুন এ কর্মসূচির ঘোষণা দিয়েছেন তারা।

এ সময় আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ জানান, দেশের প্রতিটি জেলার আন্দোলনকারীরা নিজ নিজ জেলা প্রশাসকের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করবেন। সেইসঙ্গে জেলায় জেলায় গণপদযাত্রাও পালিত হবে।

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র ব্যানারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় আন্দোলনের অন্যতম সমন্বয়ক সার্জিস আলম জানান, সংসদে জরুরি অধিবেশন ডেকে সকল গ্রেডে বৈষম্য দূর করে কোটা সংস্কার করলেই আমরা ক্লাসে ফিরে যেতে পারি। আমাদেরকে আর রাস্তায় থাকার প্রয়োজন হয় না।

এর আগে এক সংবাদ সম্মেলন করেন ছাত্রলীগ। এ সময় দলটির সভাপতি দেশের সকল ছাত্রদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবরে কোটাবিরোধী আন্দোলন চরম আকার ধারণ করলে সরকার পরিপত্র জারি করে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটাব্যবস্থা পুরোপুরি বাতিল করে দেয়। ওই পরিপত্র চ্যালেঞ্জ করে ২০২১ সালে রিট করেন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলামসহ সাত শিক্ষার্থী। এর পরিপ্রেক্ষিতে গত ৫ জুন পরিপত্রটি বাতিল করে দেন হাইকোর্টের একটি বেঞ্চ।

এই রায়ের পর ফুঁসে উঠেন শিক্ষার্থীরা। তারা কোটা বাতিলের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করেন। গত ১ জুলাই থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে জোরালো আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

Share This

COMMENTS