শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

চাটখিলে উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

চাটখিলে উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

            মামুন হোসেন\ উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে। এরই ধারাবাহিকতায় চাটখিল উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা-কর্মীদের মাঝে চলছে ব্যাপক আলোচনা। উপজেলা জুড়েই চলছে নির্বাচনী হাওয়া। আগামী ২১শে মে চাটখিল উপজেলা পরিষদ নির্বাচনের সম্ভাব্য তারিখ ঘোষনা করা হয়েছে। নির্বাচনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে সম্ভাব্য চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীরা উপর মহলের আশীর্বাদ পেতে ছুটছেন এলাকার নির্বাচিত সংসদ সদস্যসহ কেন্দ্রীয় নেতাদের কাছে। প্রচার চালাচ্ছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও। চাটখিল উপজেলা মোট ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। উপজেলার মোট ভোটার সংখ্যা হচ্ছে ২ লাখ ১৪ হাজার ১শ’ ৯৯ জন। সম্ভাব্য প্রার্থীরা ভোটারদের আকৃষ্ট করার জন্য ইউনিয়নগুলোতে ইতিমধ্যে শুভেচ্ছা বিনিময় শুরু করেছেন। তারা  হচ্ছেন- বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর কবির। তিনি পরপর ২ বার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ১০ বছর চেয়ারম্যান থাকাবস্থায় তিনি উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার প্রতিটি ওয়ার্ডে নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে আসছেন এবং প্রাকৃতিক দুর্যোগ ও করোনা মহামারিতে তার একটিভ ফাউন্ডেশন থেকে প্রতিটি ওয়ার্ডে হত দরিদ্র ও ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্যসামগ্রী নিয়ে পাশে দাঁড়িয়েছেন। তাই তিনি বর্তমানে সুবিধাজনক অবস্থানে রয়েছেন। এক প্রতিক্রিয়ায় জাহাঙ্গীর কবির জানান,  গত ১০ বছরে তিনি চাটখিল উপজেলায় প্রায় ৫ হাজার প্রজেক্টের কাজ সম্পূর্ণ করেছেন। তিনি আরও জানান, আমি উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোর গ্রামীণ অবকাঠামোর কাজ হিসাবে সীমানা প্রাচীর, গাইডওয়াল নির্মাণের কাজগুলো প্রায় সম্পূর্ণ করেছি। উপজেলার স্কুল-কলেজ, মাদরাসার ছাত্র/ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণের ব্যবস্থা করেছি। আমার একটিভ ফাউন্ডেশনের পক্ষ থেকে উপজেলার ১ হাজার নারীকে স্বাবলম্বী করার জন্য কাজ করে আসছি এবং ভবিষ্যতে উপজেলার বেকার যুবকদের জন্য ফ্রিল্যান্সিং এর মাধ্যমে তাদের বেকারত্ব দূরীকরণের ব্যবস্থা গ্রহণ করবো। জাহাঙ্গীর কবির জানান, পুনরায় উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হলে তিনি চাটখিল উপজেলার অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করবেন।

            চাটখিল উপজেলা পরিষদ নির্বাচনে আরেক সম্ভাব্য প্রার্থী হচ্ছেন চাটখিল উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. বেলায়েত হোসেন। তিনি চাটখিল সরকারি কলেজে ১৯৯৪ সালে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্বে ছিলেন। পরবর্তীতে ১৯৯৬-৯৭ সালে ওই কলেজে ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন এবং ১৯৯৯-২০০০ সালে চাটখিল উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন এবং দীর্ঘদিন চাটখিল উপজেলা যুবলীগের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি চাটখিলের ভীমপুর উচ্চ বিদ্যালয় ও কারিগরি কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। চেয়ারম্যান প্রার্থী বেলায়েত হোসেন জানান, আমি দলের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছি। বর্তমানে উপজেলার সকল ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ড এর নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছি। তিনি আরও জানান, আমি চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হলে এই উপজেলাকে একটি মডেল উপজেলা হিসাবে উন্নীত করবো এবং কিশোর গ্যাং, মাদক, সন্ত্রাস, চাঁদাবাজি কর্মকান্ড বন্ধে জোর চেষ্টা চালাবো।

            চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আরেক সম্ভাব্য প্রার্থী হচ্ছেন জয়াগ কলেজের গভর্নিং বডির  সভাপতি ও বিশিষ্ট দানবীর এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. ফারুক রহমান। তিনি তার মোহাম্মদপুর ইউনিয়নের জনতা উচ্চ বিদ্যালয় মাঠে এক জনসভায় নিজেকে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার ঘোষণা দেন। এছাড়া, চাটখিল উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসাবে প্রচারনা চালাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক ছাত্রলীগ সহ-সভাপতি জেড এম আজাদ খান। আজাদ খান জানান, তিনি চাটখিল উপজেলার সকল ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ডগুলোতে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তবে চাটখিল উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি, জাতীয় পার্টিসহ অন্য কোনো দলের সম্ভাব্য প্রার্থীকে প্রচারণায় দেখা যাচ্ছে না। চাটখিল উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন- বর্তমান ভাইস চেয়ারম্যান এইচএম আলী তাহের ইভু, চাটখিল পৌরসভার সাবেক প্যানেল মেয়র আহসান হাবিব সমীর, জেলা যুবলীগ নেতা রিয়াজ খান, চাটখিল পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক সভাপতি শামসুল আলম, মহিলা ভাইস চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন- বর্তমান উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রোজি শাহিন, চাটখিল উপজেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি শামিমা আক্তার মেরি।

Share This