শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

<span class="entry-title-primary">দক্ষিণ-পূর্বাঞ্চলের ৬ ইউনিয়নের লক্ষাধিক মানুষের দুর্ভোগের অবসান</span> <span class="entry-subtitle">নাঙ্গলকোটের বাঙ্গড্ডা-বক্সগঞ্জ ২১ কিলোমিটার সড়কের নির্মাণ কাজ শুরু</span>

দক্ষিণ-পূর্বাঞ্চলের ৬ ইউনিয়নের লক্ষাধিক মানুষের দুর্ভোগের অবসান নাঙ্গলকোটের বাঙ্গড্ডা-বক্সগঞ্জ ২১ কিলোমিটার সড়কের নির্মাণ কাজ শুরু

      আবুল কাশেম গাফুরী\ নাঙ্গলকোটের অবহেলিত বাঙ্গড্ডা-বক্সগঞ্জ সড়ক নির্মানে টনক নড়েছে কর্তৃপক্ষের। সড়ক ও জনপদ বিভাগ ৮৩ কোটি টাকা ব্যয়ে বাঙ্গড্ডা-বক্সগঞ্জ ২১ কিলোমিটার সড়ক নতুনভাবে নির্মাণ কাজ শুরু করেছে। এতে নাঙ্গলকোট উপজেলার দক্ষিণ-পূর্বাঞ্চলের ৬ ইউনিয়নসহ বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ সাবেক অর্থমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য আ. হ. ম. মুস্তফা কামালের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন।

            সরেজমিনে সড়কটি ঘুরে জানা যায়, উপজেলার বাঙ্গড্ডা, রায়কোট উত্তর, রায়কোট দক্ষিণ, মৌকরা, চালুয়া ও বক্সগঞ্জ ইউনিয়নের জনসাধারণের যাতায়াতের একমাত্র সড়ক বাঙ্গড্ডা-বক্সগঞ্জ সড়ক। সওজ’র আওতাধীন প্রায় ২১ কিলোমিটার দীর্ঘ সড়কটিতে শত-শত ছোট-বড় গর্তের কারণে কয়েক বছর ধরে যাতায়াতে এলাকাবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছিল। বিশেষ করে বর্ষাকালে সড়কটির ইট, সুরকি ও পিচ উঠে গিয়ে অসংখ্য ছোট-বড় গর্তের কারণে যাতায়াতে মারাত্মক সমস্যা হতো। সড়কের ঢালুয়া বাজার, মন্নারা বাজার ও শুভপুর বাজারে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় পানি জমে পানিবদ্ধতা সৃষ্টি হয়ে বড় বড় গর্ত হয়। জনসাধারণের দুর্ভোগের চিত্রটি তথ্যসহ দৈনিক ইনকিলাবসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরই জের ধরে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের টনক নড়ে। কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই) আসনের বর্তমান এমপি ও সাবেক অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামালের আন্তরিক প্রচেষ্টায় কুমিল্লা সড়ক ও জনপদ বিভাগের আওতাধীন জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রসস্থতায় উন্নিতকরণ প্রকল্পে ৮৩ কোটি টাকা ব্যয়ে সম্প্রতি বাঙ্গড্ডা-বক্সগঞ্জ ২১ কিলোমিটার সড়ক ১৮ ফিট চওড়ায় নতুনভাবে নির্মাণ কাজ শুরু করেছে। আগামী বছরের ২রা মে প্রকল্পের কাজ শেষ হবে। সড়কের নির্মাণ কাজ করছে হাছান টেকনো বিল্ডার্স।

            প্রকল্পের কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, বাঙ্গড্ডা-বক্সগঞ্জ ২১ কিলোমিটার সড়ক নতুনভাবে নির্মান করা হচ্ছে। এরমধ্যে ২৫টি কালভার্টও নতুনভাবে নির্মাণ করা হচ্ছে। এছাড়া অনেক এলাকায় আঁকা বাকা সড়ক সোজাকরণ করা হচ্ছে। নতুন এ সড়কে পুরাতন সড়ক কেটে কিছু মেটেরিয়েলস্ রিসাইকেল করে পূনঃব্যবহার করা হচ্ছে।

            অটোরিকশা চালক আবদুস সালাম ও ইলিয়াছ মিয়া বলেন, ‘খানা-খন্দকে ভরা বাঙ্গড্ডা-বক্সগঞ্জ সড়কে কয়েক বছর ধরে দুর্ভোগ পোহাতে হয়েছে। সম্প্রতি নতুনভাবে সড়কটির নির্মান কাজ শুরু হয়েছে।

            মুদি ব্যবসায়ী মোঃ সোহাগ বলেন, ‘নতুন করে ভালোভাবে সড়ক নির্মাণ কাজ শুরু হওয়ায় মালামাল পরিবহনে খরচ কমবে। এতে হয়রানি ও লোকসানও কম হবে। এজন্য সাবেক অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল এমপিসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি’।

            সড়ক ও জনপদ বিভাগ কুমিল্লার উপবিভাগীয় প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন হবে ইনশাআল্লাহ।

Share This