মঙ্গলবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে ঝুঁকিপুর্ন ঘোষনার ১০ বছরেও নির্মান হয়নি কালভার্ট

Views

            নিজস্ব প্রতিনিধি\ কুমিল্লার দেবিদ্বারে একটি ভাঙা কালভার্টের ওপর কাঠের পাটাতন বিছিয়ে তার ওপর দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে স্থানীয় বাসিন্দারা। গত ১০ বছর ধরে চলছে এমন অবস্থা। এতে বিপাকে পড়েছেন এই পথে চলাচলকারীরা। পরে এলাকাবাসীরা কাঠের পাটাতন বিছিয়ে দেয় ভাঙা কালভার্টের ওপর। কালভার্টটি কুমিল্লার দেবিদ্বার উপজেলার রসুলপুর ইউনিয়নের গোপালনগর গ্রামে।

            সরেজমিনে গিয়ে দেখা গেছে, গোপালনগর মাস্টার বাড়ির সামনে খালের ওপর ভাঙা এ কালভার্টের মাঝের অংশ ধসে নিচে পড়ে গেছে। দীর্ঘদিন  মেরামত না করায় ভেঙে পড়েছে দু’পাশের রেলিংও। এছাড়া শেওলা জমে কালভার্টের আস্তরের অংশও ঢেকে গেছে। এ অবস্থাতেই প্রতিদিন ঝুঁকি নিয়ে চলাচল করছে পথচারী ও রিকশাসহ অন্যান্য যানবাহন। এতে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়ছেন তারা। সিএনজি চালিত অটোরিকশা ও ভারী যানবাহন চলাচল দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে।

            স্থানীয় বাসিন্দা মো. এমদাদুল হক সরকার বলেন, ১৯৯৩/৯৪ সালের দিকে কালভার্টটি নির্মাণ করা হয়। এরপর গত ১০ বছর আগে কালভার্ট ঝুকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়। ঝুঁকিপূর্ণ ঘোষণার পর স্থানীয়রা এটির ওপর কাঠের পাটাতন বিছিয়ে দেয়। এ কালভার্টের ওপর দিয়ে একটি কমিউনিটি ক্লিনিকের রোগী ও একটি দাখিল মাদরাসার শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে নিয়মিত যাতায়াত করছে। এটি দ্রæত সংস্কারের দাবি জানাচ্ছি।           রসুলপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. শাহজাহান সরকার বলেন, বিকল্প কোন রাস্তা না থাকায় বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে এ কালভার্ট দিয়ে পারাপার হচ্ছে মানুষ। যেকোনো সময় কালভার্টের  কাঠের পাটাতন ধসে যেতে পারে। এটি ভেঙে নতুন করে নির্মানে স্থানীয় সংসদ সদস্যের কাছে আবেদন করা হয়েছে। আশা করছি কয়েক মাসের মধ্যে এটির কাজ শুরু করা হবে।

Share This

COMMENTS