শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বুরকিনা ফাসোতে হামলায় নিহত কমপক্ষে ১৭০

বুরকিনা ফাসোতে হামলায় নিহত কমপক্ষে ১৭০

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে হামলায় অন্তত ১৭০ জন প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে বহুসংখ্যক নারী ও শিশু রয়েছে। সহিংসতায় বিধ্বস্ত আফ্রিকার এই দেশটির তিনটি গ্রামে হামলা চালানো হলে এ ঘটনা ঘটে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। তবে হামলার পেছনে কোন গোষ্ঠী জড়িত তা জানা যায়নি।

দেশটির একজন পাবলিক প্রসিকিউটরের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বুরকিনা ফাসোর তিনটি গ্রামে হামলা চালিয়ে নারী ও শিশুসহ প্রায় ১৭০ জনকে হত্যা করা হয়েছে। কমসিলগা, নর্ডিন এবং সোরো নামে তিনটি গ্রামে হামলা চালিয়ে এই হত্যাকাণ্ড ঘটনানো হয়।

এই ঘটনায় আক্রমণকারীদের খুঁজে বের করতে সাহায্য করার জন্য সাক্ষীদের এগিয়ে আসার আবেদন জানিয়েছেন অ্যালি বেঞ্জামিন কুলিবালি নামের ওই প্রসিকিউটর।

দেশটির সেনাবাহিনী ২০২২ সালে ক্ষমতা দখল করে। তবে বুরকিনা ফাসোর এক-তৃতীয়াংশেরও বেশি এলাকা বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করে থাকে। কুলিবালি বলেছেন, তিনি গত ২৫ ফেব্রুয়ারি ইয়াতেঙ্গা প্রদেশে গ্রামে হামলার ঘটনায় তদন্ত শুরু করেছেন।

সম্প্রতি দেশটির একটি গির্জার পাশাপাশি একটি মসজিদ এবং সেনা ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে। এর আগে শুক্রবার দেশটির সেনাপ্রধান ‘জঙ্গি’দের আত্মঘাতী হামলার ঝুঁকি বাড়ার কারণে সৈন্যদের সতর্ক থাকার জন্য বলেছিলেন।

Share This