রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণপাড়ায় উপজেলা সড়কে জনদুর্ভোগ

ব্রাহ্মণপাড়ায় উপজেলা সড়কে জনদুর্ভোগ

Views

            মো. আবদুল আলীম খান\ কুমিল্লার ব্রাহ্মণপাড়ার উপজেলামুখী সড়কে সংস্কারের অভাবে পিচঢালাই উঠে বিভিন্ন স্থানে ছোট-বড় গর্ত হয়ে আছে। এ সড়কে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বৃষ্টি হলেই পানি জমে সড়কজুড়ে সৃষ্টি হচ্ছে খানাখন্দের। এতে যানবাহনের যাত্রীদের চলতে হচ্ছে ঝুঁকি নিয়ে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সদর বাজার থেকে উপজেলা পরিষদ হয়ে সাব-রেজিস্ট্রার অফিস পর্যন্ত সড়কের বেহাল দশা। অধিকাংশ জায়গা খানাখন্দে ভরা। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় একটু বৃষ্টি হলেই পানি জমে থাকে সড়কে। ফলে এ সড়কে চলাচলকারী পথচারী ও যানবাহন যাত্রীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। খানাখন্দের পাশাপাশি এ সড়কের ছোট-বড় গর্তের কারণে হরহামেশাই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। এই সড়ক দিয়েই প্রতিদিন ইউএনও অফিস, উপজেলা পরিষদ, প্রকৌশলী, উপজেলা প্রশাসনের অন্য সব অফিসে অসংখ্য মানুষ যাতায়াত করে। স্কুল, কলেজ, মাদরাসাসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতায়াত করে। প্রসূতি মাসহ অসুস্থ রোগীদেরও এই সড়ক দিয়েই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হয়। দীর্ঘদিন ধরে খানাখন্দের মধ্যেই চলাচল করার কারণে চাপা ক্ষোভ বিরাজ করছে স্থানীয় লোকজন ও যাতায়াত করা জনসাধারণের মধ্যে। ভারী বৃষ্টি হলে এই ভাঙা স্থানগুলোতে জলাবদ্ধতায় দুর্ভোগ আরও বেড়ে যায় বলেও অভিযোগ স্থানীয়দের।

এ সড়কের কয়েকজন সিএনজি ও অটোরিকশা চালকের সাথে কথা হলে তারা বলেন, এই পথে চলতে গিয়ে আমাদের মাঝে মাঝে দুর্ঘটনার মুখোমুখি হতে হয়। যানবাহন প্রায় দিনই বিকল হয়ে যায়। ফলে গোটা দিনের রোজগারই চলে যায় তা মেরামত করতে। খুব ধীরে ধীরে গাড়ি চালাতে গিয়ে সময়ের অপচয় হয়।

ওই এলাকার স্থানীয় বাসিন্দা আলমগীর হোসেন বলেন, এই রাস্তা দিয়ে যেতে হলে যেন যুদ্ধ করতে হয়। কোনো গাড়িতে চড়ে যেতেও দুর্ঘটনার ভয় লাগে। আবার কাদাপানির মধ্য দিয়ে হাঁটাও বিড়ম্বনার। খুব বিপদে আছি আমরা। উপজেলার প্রধান সড়ক হওয়ায় বাধ্য হয়েই প্রতিনিয়ত আমাদের চলাচল করতে হচ্ছে। দ্রæত রাস্তাটি সংস্কারের দাবিও জানান তিনি।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এলজিইডির ব্রাহ্মণপাড়া উপজেলা প্রকৌশলী মুহাম্মদ আবদুর রহিম বলেন, উপজেলা সদরের এ সড়কটির বিষয়ে দু’বার প্রতিবেদন করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠিয়েছি, সড়কটি সংস্কারের বিষয়টি অনুমোদিত হয়নি। তারপরও সড়কটি সংস্কারের জন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

Share This

COMMENTS