শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মদিনার উত্তর-পূর্বাঞ্চলে সৌদি আরবের সবচেয়ে বড় গুহার সন্ধান (ভিডিও)

মদিনার উত্তর-পূর্বাঞ্চলে সৌদি আরবের সবচেয়ে বড় গুহার সন্ধান (ভিডিও)

মদিনার উত্তর-পূর্বাঞ্চলের সামুদ্রিক অঞ্চল খাইবারে সৌদি আরবের সবচেয়ে বড় গুহার সন্ধান পেয়েছেন ভূতত্ত্ববিদরা। গত মঙ্গলবার ২৩শে জানুয়ারি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।
সাম্প্রতিক সময়ে পর্যটনের ওপর খুবই গুরুত্ব দিচ্ছে সৌদি। নতুন এ গুহার সন্ধান দেশটির পর্যটন খাতকে সমৃদ্ধ করবে। সঙ্গে সামুদ্রিক অঞ্চল খাইবারে অনেক পর্যটকের সমাগম হবে।
সৌদির ভূতত্ত্ব জরিপ সংস্থার মুখপাত্র তারিক আবা আল-খলিল জানিয়েছেন, ভূতাত্ত্বিক দল খুবই সাবধানতার সঙ্গে অগ্নিয়গিরিজাত শিলার গুহাটির সবকিছু রেকর্ড করেছেন। গুহাটির দৈর্ঘ্য পাঁচ কিলোমিটার।


Courtesy: @saudiatv
এটি 5 কিলোমিটার পর্যন্ত বিস্তৃত, আবু আল-ওয়াইল গুহাকে সৌদি আরব রাজ্য, মদিনা ফ্রি জোন, খায়বার আগ্নেয়গিরি অঞ্চলের ভূতাত্ত্বিক পর্যটন গন্তব্য হিসেবে গ্রহণ করে।

ভূতত্ত জরিপ সংস্থার এ মুখপাত্র আরও জানিয়েছেন, গুহাটির নাম দেওয়া হয়েছে ‘আবু আল ও’ওল’ এবং পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়ার আগে গুহাটির ভেতর আরও প্রযুক্তিগত পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে।

সৌদি আরবে যত গুহা আছে তার মধ্যে এটি অনেকটাই ব্যতিক্রম। এই গুহাটির গভীরে অসংখ্য বন্য ছাগলের কঙ্কাল পাওয়া গেছে।
পর্যটকদের আকৃষ্ট করার পাশাপাশি এই গুহাটি গবেষক এবং বিশেষজ্ঞদের জন্যও জ্ঞানের একটি অন্যতম মাধ্যম হবে। এরমাধ্যমে সৌদি সম্পর্কে আরও নতুন কিছু জানা যাবে।
সূত্র: গালফ নিউজ

Share This