রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ

মুরাদনগরে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ

Views

            নিজস্ব প্রতিনিধি\ কুমিল্লার মুরাদনগরে ভুল চিকিৎসায় হুমাইরা নামে এক শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। গত রোববার রাতে মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটেছে। মৃত হুমাইরা (৪) উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের পান্তি গ্রামের সুমন মিয়ার মেয়ে।

            সুমন মিয়া অভিযোগ করে বলেন, হুমাইরাকে রোববার দুপুর ২টার দিকে মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়। তার শরীরে জ্বর বেশি দেখে কর্তব্যরত ডাক্তার ফারজানা আক্তার শিউলি তাকে হাসপাতালে ভর্তি দেন। পরে শিশুটিকে ইনজেকশন পুশ করা হয়। কিছুক্ষণ পরই সে অচেতন হয়ে পড়ে। তখন কর্তব্যরত চিকিৎসক রোগী মারা যাওয়ার বিষয়টি গোপন রেখে ইসিজি করতে পাঠায়।

            স্থানীয় জান্নাত মেডিকেলে ইসিজি করার প্রস্তুতি নিলে কর্তৃপক্ষ মৃত রোগীর ইসিজি করা সম্ভব নয় বলে জানায়। ফলে মৃত রোগীকে পুনরায় হাসপাতালে নিলে কর্তব্যরত ডাক্তার শারমিন আক্তার আবারো রোগী মারা যাওয়ার বিষয়টি গোপন রেখে অন্যত্র নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন।

            শিশু হুমাইয়ার মা জান্নাত আক্তার অভিযোগ করে বলেন, বয়সের হারে মাত্রাতিরিক্ত ওষুধ দিয়ে ডাক্তার আমার মেয়েকে মেরে ফেলেছে। আমি আমার মেয়ে হত্যার বিচার চাই।

            শিশুর মামা বিল্লাল হোসেন বলেন, আমার ভাগ্নিকে পায়ুপথে ও হাতে একাধিকবার বিষাক্ত ইনজেকশন দিয়ে মেরে ফেলা হয়েছে। আমি আমার ভাগ্নি হত্যাকারীদের দৃষ্টান্তমূলক বিচার চাই।        মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. সিরাজুল ইসলাম মানিক বলেন, শিশুটিকে ডাক্তার ফারজানা আক্তার শিউলি ভর্তি করে দেন। পরে ডাক্তার শারমিন আক্তার মৃত ঘোষণা করেন। যতটুকু জানতে পেরেছি, ওই বাচ্চাটির জ্বর ছিল। একাধিকবার খিচুনিও দিয়েছে। চিকিৎসার বিষয়টি সংশ্লিষ্ট ডাক্তাররা বলতে পারবেন।

            মুরাদনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এনামুল হক বলেন, ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগটি সঠিক নয়। বিষয়টি নিয়ে আমরা তদন্ত করছি। চিকিৎসায় কোনো ত্রæটি থাকলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। তাছাড়া ঘটনার সময় আমি জরুরি কাজে কুমিল্লায় ছিলাম।

            কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ নাজমুল আলম বলেন, আমি খোঁজ নিয়ে জানতে পেরেছি শিশুটি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। তারপরও যেহেতু একটা অভিযোগ এসেছে আমরা বিষয়টি গুরুত্বসহকারে খতিয়ে দেখব।

Share This

COMMENTS