শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সাইবার নিরাপত্তা আইন থেকে কঠোর বিধিমালা বাতিলের আহ্বান অ্যামনেস্টির

সাইবার নিরাপত্তা আইন থেকে কঠোর বিধিমালা বাতিলের আহ্বান অ্যামনেস্টির

সরকার প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের (সিএসএ) খসড়া থেকে কঠোর বিধিমালা বাতিলের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সম্প্রতি মন্ত্রিসভায় আইনটির খসড়া চূড়ান্তভাবে অনুমোদিত হওয়ার পরিপ্রেক্ষিতে অ্যামনেস্টির দক্ষিণ এশিয়ার অন্তর্বর্তী আঞ্চলিক পরিচালক নাদিয়া রহমান এ আহ্বান জানান।

অ্যামনেস্টির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, মন্ত্রিসভার সাইবার সিকিউরিটি অ্যাক্টকে চূড়ান্তভাবে নিষ্পত্তি করে ফেলা উচিত হবে না। কারণ এটি মোটাদাগে নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিলিপি এবং এটি একসময় বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা, গোপনীয়তা ও স্বাধীনতা খর্ব করতে ব্যবহার করা হয়েছে।

নাদিয়া রহমান বলেন, সাইবার নিরাপত্তা আইনের অনেক বিধিই আইনি বৈধতা, প্রয়োজনীয়তা, সমানুপাতিকতা পূরণে ব্যর্থ হয়েছে এবং একই সঙ্গে এটি আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে বেমানান।

তিনি বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশি কর্তৃপক্ষের প্রতি খসড়া সিএসএকে আরও এগিয়ে নেওয়ার আগে তা উল্লেখযোগ্যভাবে সংশোধন করতে এবং এটিকে আন্তর্জাতিক মানবাধিকার আইন ও মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে আহ্বান জানায়।

উল্লেখ্য, গত ৯ আগস্ট বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের ওয়েবসাইটে সাইবার নিরাপত্তা আইনের একটি খসড়া প্রকাশিত হয়। যেখানে সুশীল সমাজসহ সমাজের বিভিন্ন স্তরের লোকদের কাছ থেকে মতামত চাওয়া হয়। এ বিষয়ে প্রায় ৯০০টি সুপারিশ আইসিটি মন্ত্রণালয়ে জমা পড়েছিল।

Share This

COMMENTS