সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

৯ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি

৯ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি

Views

ভারত ছাড়াও আরও ৯ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার।
বৃহস্পতিবার তিনি গণমাধ্যমকে  জানান,‘ভারত পেঁয়াজ রপ্তানিতে শুল্ক আরোপের কারণে দেশের অভ্যন্তরে সরবরাহে যেন কোন বিঘœ সৃষ্টি না হয়, সেজন্য আরও ৯টি দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে।’
তিনি জানান, শুল্ক আরোপের পরও ভারত থেকে এখন নিয়মিত পেঁয়াজ আমদানি হচ্ছে। এর পাশাপাশি আরও ৯ দেশ থেকে পেঁযাজ আমদানির অনুমতি দেওয়ায় দেশের বাজারে পেঁয়াজের কোন সঙ্কট তৈরি হবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কৃষি মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, যে ৯ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে, এগুলো হলো-চীন থেকে ২ হাজার ৪০০ টন, মিশর থেকে ৩ হাজার ৯১০টন, পাকিস্তান থেকে ১১ হাজার ৮২০ টন, কাতার ১ হাজার ১০০ টন, তুরস্ক থেকে ২ হাজার ১১০ টন, মিয়ানমার থেকে ২০০ টন, থাইল্যান্ড থেকে ৩৩ টন, নেদারল্যান্ডস থেকে ৪ টন এবং  ইউএই থেকে ৩ টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এখন পর্যন্ত ১৩ লাখ ৭৩ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে দেশে এসেছে ৩ লাখ ৭৯ হাজার টন।
সম্প্রতি ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করে এবং আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই শুল্ক বহাল রাখার ঘোষণা দেয়।

Share This

COMMENTS