সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবীদ্বারে ভাঙা কালভার্টের গর্তে ঝুলছে লাল কাপড়

দেবীদ্বারে ভাঙা কালভার্টের গর্তে ঝুলছে লাল কাপড়

Views

            নিজস্ব প্রতিনিধি\ কুমিল্লা জেলার দেবিদ্বারে একটি ভাঙা কালভার্টের গর্তে বাঁশ ফেলে তার ওপর বিপদ সংকেত হিসেবে লাল কাপড় ঝুঁলিয়ে দিয়েছে স্থানীয় বাসিন্দারা। এ কালভার্টের ওপর দিয়ে প্রতিদিন ঝুঁকি নিয়ে চলাচল করছে শত শত রিকশা-ভ্যান, ভটভটি, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন। উপজেলার এলাহাবাদ ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের ফয়েজ উল্লাহ মাষ্টারের বাড়ির পাশের কালভার্টির বর্তমান এ দশা।

            স্থানীয় বাসিন্দা মো. সোলায়মান মাসুম বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ পাকা সড়ক। এর একটুু দূরে মোহাম্মদপুর আলিম মাদরাসা, কলেজসহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। প্রতিদিন এ সড়ক দিয়ে শিক্ষক শিক্ষার্থীরা যাওয়া-আসা করে। এছাড়াও মোহনপুর, ফুলতুলি চান্দিনাসহ বিভিন্ন এলাকায় যাতায়ত করা হয় এ সড়ক দিয়ে। মোহাম্মদপুর, মোহনপুর, এলাহাবাদ একটি কৃষিনির্ভর এলাকা হিসেবে বেশ পরিচিত। স্থানীয় কৃষকরা আমন ধানসহ ও বিভিন্ন শাকসবজি বাজারজাত করতে এ রাস্তাটি ব্যবহার করছেন বহু বছর ধরে। এ গুরুত্বপূর্ণ সড়কের কালভার্টটি দীর্ঘদিন ধরে ভাঙা। বর্তমানে বাঁশের ওপর লাল কাপড় ঝুঁলিয়ে রাখা হয়েছে। গত বছর এ কালভার্টটি এক পাশের ভাঙা অংশ মেরামত করা হয়েছিলো। এরপর কয়েক মাস আগে আবার অন্য পাশের অংশ ভেঙে গর্তের সৃষ্টি হয়েছে। দ্রæত এ কালভার্টটি মেরামতের দাবি জানাচ্ছি।

            স্থানীয় কৃষকলীগ নেতা মো. সেলিম সরকার বলেন, কালভার্টটি এলাকাবাসীর জন্য বিষফোঁড়া। কয়েকদিন পর পর গর্ত হয়ে যায়। ভারী যানবাহন অত্যন্ত ঝুঁকি নিয়ে চলাচলা করে। যেকোন মুহূর্তে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। এলাকাবাসীসহ শত শত শিক্ষার্থীরা চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় ভাঙা কালভার্ট দিয়ে রাস্তা পার হচ্ছেন। বিশেষ করে রাতের বেলায় কালভার্টটি যেন মরণ ফাঁদে পরিণত হয়।

            দেবিদ্বার উপজেলা প্রকৌশলী সবুজ চন্দ্র সরকার বলেন, রাস্তাটি সংস্কারের টেন্ডার করা হয়েছে। রাস্তার সংস্কারের সময় এ কালভার্টটিও মেরামত  করা হবে। এছাড়াও বরাদ্দ তালিকায় এ কালভার্টির নাম দেয়া আছে, বরাদ্দ পেলে তা ভেঙে নতুন করে করা হবে।

Share This

COMMENTS