শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মার্চ মাসে ৫৩ নারীর আত্মহত্যা

মার্চ মাসে ৫৩ নারীর আত্মহত্যা

            ষ্টাফ রিপোর্টার\ গত এক মাসে (মার্চ) বাংলাদেশে ৫৩ জন নারী আত্মহত্যা করেছেন। এতে উদ্বেগ প্রকাশ করেছেন অভিভাবকরা। তাদের প্রশ্ন কেনো নারীরা এতো বেশি আত্মহত্যা করছেন। মার্চ মাসে দেশে ধর্ষণের ঘটনা ঘটেছে ৩৮টি। যার মধ্যে গণধর্ষণও রয়েছে। আর ৪২ নারীর লাশ উদ্ধার করা হয়। পাশাপাশি ২৪৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। দেশের ১২টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে সংগঠনটি।

            প্রতিবেদনে আরও বলা হয়, মার্চ মাসে ৩৮টি ধর্ষণের ঘটনা ঘটেছে। ৯টি সংঘবদ্ধ ধর্ষণ, ধর্ষণের পরে হত্যার ঘটনা একটি ও ১৪টি ধর্ষণচেষ্টা হয়েছে। দেশে উল্লেখযোগ্য হারে অজ্ঞাত মরদেহ উদ্ধারের ঘটনাও বাড়ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

            এতে বলা হয়, সারাদেশে গত মার্চ মাসে ৪২ অজ্ঞাত মরদেহ উদ্ধার করা হয়েছে। এর আগের মাস ফেব্রæয়ারিতে ৩৪টি অজ্ঞাত মরদেহ উদ্ধার হয়েছিল। মরদেহগুলোর অধিকাংশই ডোবা খাল, নদীতে ভাসমান, বস্তাবন্দি, মহাসড়কের পাশে, ব্রিজ ও রেললাইনের নিচ থেকে উদ্ধার করা হয়েছে।

            এমএসএফের হিসেব অনুযায়ী, মার্চ মাসে কারা হেফাজতে ১২ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া গণপিটুনিতে ৯ জন এবং সীমান্তে ৪ জন নিহত হয়েছেন। এ মাসে ২১টি রাজনৈতিক সহিংসতায় ৯৩ জন গ্রেপ্তার হয়েছেন। পাশাপাশি পেশাগত দায়িত্ব পালনকালে ৪০ জন সাংবাদিক নিপীড়নের শিকার হয়েছেন। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে একটি।

Share This

COMMENTS