শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের  আবেদন শুরু ৩০শে জুন

একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন শুরু ৩০শে জুন

            ষ্টাফ রিপোর্টার\ একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন শুরু হবে আগামী ৩০শে জুন। যা চলবে ২রা জুলাই পর্যন্ত। ৪ঠা জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। এরপর টানা চার দিন চলবে দ্বিতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চয়ন প্রক্রিয়া।

            গত সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, যারা প্রথম ধাপের ফলাফলে কোনো কলেজে মনোনীত হয়নি, তারা দ্বিতীয় ধাপে আবেদন করবেন।

            ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানা যায়, গত রোববার একাদশ শ্রেণির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। এতে আবেদন করেছিল প্রায় ১৩ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী। এর মধ্যে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে ১২ লাখ ৮৭ হাজারের মতো শিক্ষার্থী। অর্থাৎ প্রথম ধাপে ৪৭ হাজারের বেশি শিক্ষার্থী কোনো কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি। গত ২৬শে মে প্রথম ধাপের আবেদন শুরু হয়। যা শেষ হয় ১৩ই জুন।

            আরও জানা যায়, ৯ ও ১০ই জুলাই তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে। এ ধাপের ফল প্রকাশ করা হবে ১২ই জুলাই (রাত ৮ টায়)। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চয়ন ও মাইগ্রেশন শেষে ১৫ই জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫শে জুলাই পর্যন্ত।

            চলতি বছর সব শিক্ষা বোর্ড (সাধারণ, মাদ্রাসা ও কারিগরি) মিলিয়ে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশগ্রহণকারী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন। এবার গড় পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ।

Share This

COMMENTS