শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

জুন মাসে ২৯৬ নারী ও শিশু নির্যাতিত

জুন মাসে ২৯৬ নারী ও শিশু নির্যাতিত

            ষ্টাফ রিপোর্টার\ মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)-এর  মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদন মতে, জুন মাসে ২৯৬ জন নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। গত রোববার এমএসএফ গণমাধ্যমে এই প্রতিবেদন পাঠায়। জাতীয় সংবাদপত্রে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এবং সংগঠন কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী এ প্রতিবেদন তৈরি করা হয়।

            প্রতিবেদনমতে জুন মাসে ২৯৬ জন নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়। এ মাসে ধর্ষণের ঘটনা মোট ৪১টি। সংঘবদ্ধ ধর্ষণ ১১টি এবং ধর্ষণ করে হত্যার ঘটনা ঘটে তিনটি। এর মধ্যে ছয় জন প্রতিবন্ধী শিশু ও কিশোরী ধর্ষণের শিকার হয়েছে।

            উল্লেখ্য, ধর্ষণের শিকার ৪১ জনের মধ্যে ৬ জন শিশু, ১৮ জন কিশোরী রয়েছে। অন্যদিকে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে ৫ জন কিশোরী ও ৬ জন নারী এবং ধর্ষণ ও হত্যার শিকার ২ জন শিশু ও ১ জন প্রতিবন্ধী নারী। এ সময় ধর্ষণের চেষ্টা করা হয় ২৭টি, যৌন হয়রানির ঘটনা ঘটে ২৬টি। এ সময় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটে ৪১টি। এ সময় এক জন শিশু, ১৯ জন কিশোরী ও ৪১ জন নারীসহ মোট ৬১ জন আত্মহত্যা করেছে। এ মাসে অপহরণের শিকার হয়েছে ২ জন কিশোরী অন্যদিকে ৪ জন কিশোরী নিখোঁজ রয়েছে।

            এছাড়া জুন মাসে ৩ জন শিশু, ৪ জন কিশোরী ও ৮ জন নারীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটে। এ সময় মোট ৭৬ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকান্ডের শিকার হয়েছেন। যার মধ্যে ২৭ জন শিশু ও কিশোরী রয়েছেন।

            গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিশোধ, পারিবারিক বিরোধ, যৌতুক, প্রেমঘটিত, পরীক্ষায় অকৃতকার্য হওয়া ও অভিমান ইত্যাদি কারণে এগুলো সংঘটিত হয়েছে।  এ মাসে ৩ জন মৃত ও এক জন জীবিত মোট ৪ জন নবজাতক শিশুকে বিভিন্ন স্থানে পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে, যা অমানবিক ও নিন্দনীয়। এই শিশুদেরকে কী কারণে পরিত্যক্ত অবস্থায় পাওয়া যাচ্ছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা নিরূপণের চেষ্টা করছে না।

Share This