শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিঙ্গা প্রত্যাবর্তন: জাপানের সহযোগিতা চায় বাংলাদেশ

রোহিঙ্গা প্রত্যাবর্তন: জাপানের সহযোগিতা চায় বাংলাদেশ

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের ব্যাপারে জাপানের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। রোববার রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে মন্ত্রীর কার্যালয়ে জাপানের জাতীয় সংসদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানানো হয়।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, জাপান আমাদের ভালো বন্ধু। মিয়ানমারের সঙ্গে তাদের ভালো সম্পর্ক রয়েছে। তাই বাংলাদেশে অবস্থানরত ১২ লাখ রোহিঙ্গা সদস্যের নিরাপদ প্রত্যাবর্তনে তাদের সহায়তা চেয়েছি।

তিনি আরও বলেন, জাপান আমাদের মেট্রোরেল, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণে সহযোগিতা করছে। ভবিষ্যতে রেলসহ অন্যান্য খাতে সহায়তা করবে বলেও বৈঠকে জানিয়েছেন প্রতিনিধি দলের সদস্যরা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিনিধি দলের সদস্যরা বলেন, আগামীকাল (সোমবার) আমরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করব। সেখানকার মানবিক সহায়তার পর্যালোচনা করে জাপানের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া দেশে অবস্থানরত জাপানি ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গেও আলোচনা করবে প্রতিনিধি দল। এ সময় দেশের বিনিয়োগ পরিবেশ আরও উন্নতি করার প্রতি গুরুত্বারোপ করা হবে বলে জানান তারা।

ডিজিটালাইজেশন সামাজিক নিরাপত্তাসহ দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আরও নিবিড় সম্পর্ক বৃদ্ধির প্রতি গুরুত্বারোপ করা হয়েছে প্রতিনিধি দলের পক্ষ থেকে।

এ সময় উপস্থিত ছিলেন জেনারেল অ্যাফেয়ার্স কমিটির ডিরেক্টর ইমি ইরিকো। সংসদ সদস্য নাকানিসি ইকো, ইমি ইরিকো, মিউরা নব হিরু, নাগায়া কেনিচি ও নিশোমাসুমি।

Share This

COMMENTS