শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সাপ্তাহিক লাকসামবার্তা পত্রিকার সম্পাদক শহীদুল্লাহ ভূঁইয়া’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

সাপ্তাহিক লাকসামবার্তা পত্রিকার সম্পাদক শহীদুল্লাহ ভূঁইয়া’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

শহীদুল্লাহ ভূঁইয়া সাপ্তাহিক লাকসামবার্তা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক। সরকারী ডিক্লারেশন পাওয়ার পরে ১৯৯৬ সালে ডিমাই সাইজে (২৩ ইঞ্চি–১৮ ইঞ্চি আকারে) এই পত্রিকার প্রকাশনা শুরু করা হয়। ২০০১ সালে লাকসামবার্তা সরকারী মিডিয়াভুক্ত সংবাদপত্র হিসেবে মর্যাদা লাভ করে। জাতীয় পর্যায়ে সরকারীভাবে তথ্য মন্ত্রনালয়ের “সংবাদপত্র প্রচার সংখ্যা নীরিক্ষা প্রত্যয়ন পত্র” অনুযায়ী ২০০১ সাল থেকে এখনো (২০২৪) পর্যন্ত ঢাকা ও চট্রগ্রাম ব্যতিরেকে সারাদেশের মফস্বলে লাকসামবার্তা সর্বাধিক প্রচারনায় প্রথম স্থান অধিকারী সাপ্তাহিক পত্রিকা হিসেবে গণ্য হয়েছে। ২০২৪ সালের জানুয়ারী মাসে সাপ্তাহিক লাকসামবার্তা নিয়মিত প্রকাশনার ২৮ বছরে পদার্পণ করেছে।

লাকসামবার্তা পত্রিকার সম্পাদক ও প্রকাশক শহীদুল্লাহ ভূঁইয়া মাদ্রাসায় সর্বোচ্চ পড়াশোনা শেষে ফের ১৯৮১ সালে কলেজ জীবন শুরু করার পর থেকেই খবর গ্রুপের দৈনিক খবর ও চিত্রাবাংলা’র কুমিল্লা (দ:) জেলা সংবাদদাতা হিসেবে নিয়োগ পেয়ে সাংবাদিকতা শুরু করেন।  
এর পর, ১৯৮৪ সালে তিনি দৈনিক সংবাদ-এর নিজস্ব বার্তা পরিবেশক হিসেবে নিয়োজিত হন। অত:পর, ১৯৯২ সাল থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত প্রায় ৩২ বছর যাবত শহীদুল্লাহ ভূঁইয়া দৈনিক ইনকিলাব পত্রিকার নিয়োগপত্র প্রাপ্ত বৃহত্তর লাকসাম উপজেলা সংবাদদাতা হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি তিনি লাকসামবার্তা পত্রিকা সম্পাদনা করা অব্যাহত রেখেছেন।


উল্লেখ থাকে যে, বৃহত্তর লাকসাম; বর্তমান মনোহরগন্জ উপজেলার ১নং বাইশগাঁও ইউনিয়নের কেয়ারী গ্রামে ১৯৬২ সালে শহীদুল্লাহ ভূঁইয়ার জন্ম। তাঁর পিতা-মাতার নাম যথাক্রমে: মরহুম হাজী আইউব আলী ভূঁইয়া ও তফুরা খাতুন মণি।
 শহীদুল্লাহ ভূঁইয়া প্রাথমিক শিক্ষাজীবন শুরু করেন, নিজ গ্রামের দাদঘর-কেয়ারী ইসলামিয়া মাদ্রাসা থেকে।  ১৯৭৪ সালে তিনি (১) দাখিল পাস করেন। পরে ঐতিহ্যবাহী দৌলতগঞ্জ গাজীমুড়া আলিয়া মাদ্রাসা থেকে (২) আলীম, (৩) ফাজিল, (৪) ফাজিল স্পেশাল (বাংলা ও ইংরেজী- সমমান বিএ) এবং (৫) কামিল (এম.এ) পাশ করেন। তদুপরি, নওয়াব ফয়জুন্নেছা কলেজ থেকেও তিনি পূণরায় (৬) এইচএসসি ও (৭) স্নাতক পাস করেন। পরবর্তিকালে আবার (৮) স্নাতকোত্তর ডিগ্রী শেষে তিনি বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউটে সাংবাদিকতা বিষয়ক কয়েকটি প্রশিক্ষণ ও কর্মশিবিরেও অংশ গ্রহণ করেন।

বিশেষ করে, ১৯৮৮ সালে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে চট্রগ্রাম বিভাগীয় সংবাদপত্রের রিপোর্টারদের বিভিন্ন বিষয়ে ‘রিপোর্টিং’ ক্ষেত্রে এবং ‘এশিয়ান মাস-কমিউনিকেশন্স এন্ড ইনফরমেশন সেন্টার’ (এম্যিক)-এর উদ্যোগে আয়োজিত তথ্য ও গণযোগাযোগ বিষয়ে তিনি প্রশিক্ষন গ্রহণ করেন এবং অভিজ্ঞানপত্র প্রাপ্ত হন।

জনাব শহীদুল্লাহ ভূঁইয়া ১৯৯১ সালে পবিত্র হজে আকবরি পালন ছাড়াও সার্কভুক্ত দেশসমূহ, মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা ও বিশ্বের বহু দেশও সফর করেন। বিশেষ করে, তিনি বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী (ডুয়েল সিটিজেন) দ্বৈত নাগরিক।
 বর্তমানে লাকসাম হাউজিং এষ্টেট-এর হোল্ডিং নং ৩৩৯, ব্লক সি (কেয়ারী মিডিয়া হাউজ) এবং মনোহরগন্জ উপজেলার কেয়ারী গ্রামের বাসিন্দা শহীদুল্লাহ ভূঁইয়া ৩ ছেলে ও ১ মেয়ে সন্তানের জনক। বড় ছেলে ফয়সাল নাহিয়ান ‘New York Institute of Technology’ (NYIT) থেকে কৃতিত্বের সাথে মাষ্টার ডিগ্রী পাস করে আইটি ইন্জিনিয়ার (বিশেষজ্ঞ) হিসেবে কর্মরত এবং মেঝো ছেলে তারেক আইনান New York “John Jay College of Criminal Justice” থেকে গ্রেজুয়েশন করে নিঊইয়র্ক সিটির ল’ এ্যানফোর্সমেন্ট অফিসার (সার্জেন্ট) হিসেবে সুনামের সাথে নিয়োজিত রয়েছেন। ছোট ছেলে শাহেদ আদনান সম্প্রতি নিউইয়র্কের প্রসিদ্ধ কুইন্স কলেজ থেকে গ্রেজুয়েশন সম্পন্ন করেন। আর একমাত্র মেয়ে রাফা ফারজানা নিউইয়র্ক সিটিতে মেধাবী ছাত্রী হিসেবে ইলেভেন গ্রেডে অধ্যায়নরত আছেন।

শহীদুল্লাহ ভূঁইয়ার স্ত্রীর নাম: জান্নাতুল ফেরদাউস পুষ্প। তিনি লাকসামবার্তা পত্রিকার “বিশেষ সংবাদদাতা” হিসেবেও দায়িত্ব পালন করছেন। 
বলা বাহুল্য, দেশের মফস্বলে (ঢাকা ও চট্রগ্রাম ব্যতীত) সর্বাধিক প্রচারিত সাপ্তাহিক লাকসামবার্তা পত্রিকার সম্পাদক ও প্রকাশক শহীদুল্লাহ ভূঁইয়ার জীবনের মূখ্য লক্ষ্য হচ্ছে- অসহায় মানুষদের প্রতি সাধ্যমতো সহযোগীতা করা এবং লাকসামবার্তা পত্রিকার মাধ্যমে এলাকার অবহেলিত জনপদের উন্নয়নে নিরপেক্ষভাবে ভূমিকা রাখা।

সম্পাদকের নাম: শহীদুল্লাহ ভূঁইয়া
[Shahidullah Bhouian]
Mobile Tel: No. 01712-216202
BTCL Tel: No: 02334407381
USA- 001-646-920-5456
Email: s.bhouian@live.com
laksambarta@live.com
Website: weeklylaksambarta.com
FACEBOOK: Shahidullah Bhouian
Facebook: Weekly Laksam Barta
মুসাবিদাকারী: তোফায়েল আহমেদ
সহযোগী সম্পাদক- সাপ্তাহিক লাকসামবার্তা
ফোন নং 01715-681148
BTCL Tel: No: 02334407381
তারিখ: ০৩/০১/২০২৪ ইং

আজমিরী প্রেস, নিউ মার্কেট, চান্দিনা প্লাজা, কুমিল্লা থেকে মুদ্রিত। ১৩০৭, ব্যাংক রোড, লাকসাম, কুমিল্লা থেকে প্রকাশিত।