মঙ্গলবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

১ হাজার ৯ কোটি টাকা ব্যয়ে কুমিল্লা সদর দক্ষিনের  বিজয়পুরে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম হচ্ছে

১ হাজার ৯ কোটি টাকা ব্যয়ে কুমিল্লা সদর দক্ষিনের বিজয়পুরে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম হচ্ছে

Views

ষ্টাফ রিপোর্টার\ কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম হচ্ছে। জেলার সদর দক্ষিণ উপজেলার বিজয়পুরের আলোকদিয়ায় ১ হাজার ৯ কোটি টাকা ব্যয়ে ১৫ হাজার দর্শকের জন্য এ স্টেডিয়াম নির্মাণ হবে। তবে অর্থমন্ত্রী পরামর্শ দিয়েছেন অন্তত ৩০ হাজার দর্শকের স্টেডিয়াম নির্মাণের।

কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে অংশীজনদের সাথে মতবিনিময় সভা সূত্রে এ তথ্য জানা গেছে। গত সোমবার দুপুরে এ সভা অনুষ্ঠিত হয়। জাতীয় ক্রীড়া পরিষদ আন্তর্জাতিক মানের এই স্টেডিয়াম নির্মাণ করছে। আর সমীক্ষা কার্যক্রমে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি এবং বিশেষজ্ঞ প্রতিষ্ঠান প্রফেশনাল এসোসিয়েটস্ লিমিটেড কাজ করছে।

কুমিল্লা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুরের আলোকদিয়া মৌজায় একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়ামের পাশাপাশি ইনডোর গেমস্ হ্যান্ডবল, ভলিবল, ব্যাডমিন্টন ও এ্যাথলেটিক্স ট্র্যাক নির্মাণেরও পরিকল্পনা করা হয়েছে। এ জন্য অংশীজনদের সাথে মতবিনিময়ের মাধ্যমে এই স্থাপনা নির্মাণের সম্ভাব্য সকল পরামর্শ এবং চাহিদা আলোচনা হয়। কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারোয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া, কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেন, বাংলাদেশ ক্রীড়া পরিষদের প্রতিনিধি প্রকৌশলী মোখলেসুর রহমান, গণপূর্ত, সওজ, এলজিইডি, পাউবোর প্রকৌশলীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ২২ জন আমন্ত্রিত সদস্য।

কুমিল্লা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এর সমন্বয়কারী মোঃ আতিকুর রহমান জানান, কুমিল্লায় একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়ার প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন যাবত কাজ চলছে। জাতীয় ক্রীড়া পরিষদ ও জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিসহ বিশেষজ্ঞ প্রতিষ্ঠান এর সমীক্ষার কাজ করে যাচ্ছে। শুরুতে সমীক্ষায় ১৫ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়াম তৈরীর পরিকল্পনা নেয়া হলেও পরে মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পরামর্শে এখানে দর্শক ধারণ ক্ষমতা ৩০ হাজার করার পরিকল্পনা করা হয়েছে।

কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক পঙ্কজ বড়–য়া জানান, কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও কমপ্লেক্স নির্মানের জন্য জাতীয় ক্রীড়া পরিষদ ও বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশীজনদের সাথে মতবিনিময় করেছেন। তারা পরামর্শ চেয়েছেন এবং প্রস্তাবনা দিয়েছেন। সবার মতামত নিয়ে কুমিল্লার জন্য এই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গড়ে তোলা হবে।

জানা গেছে, আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রাথমিক পর্যায়ে প্রস্তাবিত সাইট চিহ্নিত এবং জরিপের কাজ শেষ হয়েছে। প্রকল্পের ডিপিপি প্রস্তুতকরণে জেলা প্রশাসক কার্যালয়ে প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা সভায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নির্মান নিয়ে পরিকল্পনা ও সুবিধা-অসুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।  সভায় প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে মাস্টার প্ল্যান উপস্থাপন করেন ন্যাশনাল একাডেমি ফর প্লানিং এন্ড ডেভলাপমেন্ট ও প্রফেশনাল এসোসিয়েট লিঃ এর পক্ষে স্থপতি মঞ্জুর কাদের হেমায়েত উদ্দিন। প্রস্তাবিত মাস্টার প্ল্যানে কুমিল্লা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স এর প্রকল্পের নানা দিক তুলে ধরা হয়। ভূমি অধিগ্রহন, প্রকল্পে স্টেডিয়াম কমপ্লেক্স, প্র্যাকটিস গ্রাউন্ড, ইনডোর গ্রাউন্ড, গ্যালারী এন্ড গ্রীন গ্যালারী, এ্যাথলেটিক্স গ্রাউন্ড, পার্কিং, মোটেল, যোগাযোগ সড়ক নির্মানসহ কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রয়োজনীয় সকল কিছু তুলে ধরা হয়। পরে মাস্টার প্ল্যানের উপর আলোচনায় অংশ নেন সভায় অংশগ্রহণকারী অতিথিবৃন্দ।

কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রকল্প বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে এক হাজার ৯ কোটি ২০ লাখ ৪৬ হাজার টাকা। মাস্টার প্ল্যানে প্রকল্প বাস্তবায়নের ন্যায্যতা, পদ্ধতি, গৃহীত প্রকল্পের আর্থিক, অর্থনৈতিক, সামাজিক, পরিবেশগত এবং সম্ভাব্যতা পরীক্ষা, প্রস্তাবিত প্রকল্পের এস ডবিøও ওটি’র বিশ্লেষণ, ভবিষৎ অভিক্ষেপ, প্রাপ্ত জমির সুযোগ চিহ্নিত করা নিয়ে আলোচনা করা হয়।

Share This

COMMENTS